Cancer, First Time In History : ইতিহাসে প্রথমবার - ড্রাগ ট্রায়ালে নিরাময় প্রতিটি রোগীর ক্যান্সার

ইতিহাসে প্রথমবার - ড্রাগ ট্রায়ালে নিরাময় প্রতিটি রোগীর ক্যান্সার Cancer


Cancer



ক্যান্সার পরীক্ষামূলক চিকিত্সার পরে নিরাময় ক্যানসার। হ্যাঁ এমনি এক অবাক করা ঘটনা। রেক্টাল ক্যানসারে (rectal cancer) আক্রান্ত একটি দলের ওপর ক্যান্সার (Cancer) পরীক্ষামূলক চিকিত্সার পরে ক্যান্সার অদৃশ্য হয়ে গেছে।



নিউইয়র্ক টাইমসের মতে, একটি খুব ছোট ক্লিনিকাল ট্রায়ালে, 18 জন রোগী প্রায় ছয় মাস ধরে ডস্টারলিম্যাব (Dostarlimab) নামে একটি ওষুধ খেয়েছিলেন এবং শেষ পর্যন্ত, তাদের প্রত্যেকে তাদের টিউমারগুলি অদৃশ্য হয়ে যেতে দেখেছিল।



ডোস্টারলিম্যাব হল ল্যাবরেটরি-উত্পাদিত অণু সহ একটি ওষুধ যা মানবদেহে বিকল্প অ্যান্টিবডি হিসাবে কাজ করে। সমস্ত 18 মলদ্বার ক্যান্সার (Cancer) রোগীদের একই ওষুধ দেওয়া হয়েছিল এবং চিকিত্সার ফলস্বরূপ, প্রতিটি রোগীর ক্যান্সার (Cancer) সম্পূর্ণরূপে নির্মূল হয়েছিল - শারীরিক পরীক্ষা; এন্ডোস্কোপি; পজিট্রন নির্গমন টমোগ্রাফি বা পিইটি স্ক্যান বা এমআরআই স্ক্যানর দ্বারা সনাক্ত করা যায় না।



নিউইয়র্কের মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারের ডাঃ লুইস এ. ডিয়াজ জে (Dr Luis A. Diaz J. of New York's Memorial Sloan Kettering Cancer Center) বলেন, "ক্যান্সারের ইতিহাসে এটি প্রথমবারের মতো ঘটেছে"।



নিউ ইয়র্ক টাইমসের মতে, ক্লিনিকাল ট্রায়ালের সাথে জড়িত রোগীরা তাদের ক্যান্সার (Cancer) নির্মূল করার জন্য পূর্ববর্তী চিকিত্সা যেমন কেমোথেরাপি, রেডিয়েশন এবং আক্রমণাত্মক অস্ত্রোপচারের মুখোমুখি হয়েছিল যার ফলে অন্ত্র, মূত্র এবং এমনকি যৌন কর্মহীনতা হতে পারে।



18 জন রোগী পরীক্ষায় গিয়েছিলেন এই আশা করে যে পরবর্তী পদক্ষেপ হিসাবে তাদেরও নানান অসুবিধার মধ্য দিয়ে যেতে হবে।



যাইহোক,  আশ্চর্য রকম ভাবে, আর কোন চিকিত্সার প্রয়োজন পরে নি।



ফলাফল এখন চিকিৎসা জগতে আলোড়ন তৈরি করছে। মিডিয়া আউটলেটের সাথে কথা বলার সময়, ডাঃ অ্যালান পি. ভেনুক, যিনি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একজন কোলোরেক্টাল ক্যান্সার বিশেষজ্ঞ, বলেছেন যে প্রতি একক রোগীর সম্পূর্ণ সুস্থ অভুতপূর্ব। তিনি এই গবেষণাকে বিশ্ব-প্রথম বলে অভিহিত করেছেন। তিনি এমনকি উল্লেখ করেছেন যে এটি বিশেষভাবে চিত্তাকর্ষক ছিল কারণ সমস্ত রোগীই (Cancer) ট্রায়াল ড্রাগ থেকে উল্লেখযোগ্য জটিলতার শিকার হননি।




পৃথকভাবে, মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টার এবং গবেষণাপত্রের একজন সহ-লেখক, ক্যান্সার বিশেষজ্ঞ ডাঃ আন্দ্রেয়া সেরসেক (Memorial Sloan Kettering Cancer Center and a co-author of the paper, oncologist Dr Andrea Cercek), তিনি নিউইয়র্ক টাইমসকে  রোগীরা যে যে সময় জানতে পারলেন যে তারা ক্যান্সার মুক্ত ছিল তার বর্ণনা দিতে গিয়ে জানিয়েছেন 'তখন তারা আনন্দে কান্ন করছিলো।"



পরীক্ষার জন্য, রোগীরা ছয় মাস ধরে প্রতি তিন সপ্তাহে ডস্টারলিমাব গ্রহণ করেন। তারা সবাই তাদের ক্যান্সারের একই পর্যায়ে ছিল - এটি মলদ্বারে ছিল কিন্তু অন্যান্য অঙ্গে ছড়িয়ে পড়েনি।




এখন, ক্যান্সার গবেষকরা যারা ওষুধটি পর্যালোচনা করেছেন তারা মিডিয়া আউটলেটকে বলেছেন যে চিকিত্সাটি আশাব্যঞ্জক দেখাচ্ছে, তবে এটি আরও রোগীদের জন্য কাজ করবে কিনা এবং ক্যান্সারগুলি সত্যিকারের নিরাময়ের মধ্যে রয়েছে কিনা তা দেখার জন্য একটি বড় আকারের ট্রায়াল প্রয়োজন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ