Maharashtra Trust Vote: আজ মহারাষ্ট্রে আস্থাভোট, নয়া মুখ্যমন্ত্রীর দৌড়ে কে?

Maharashtra Trust Vote: আজ মহারাষ্ট্রে আস্থাভোট, নয়া মুখ্যমন্ত্রীর দৌড়ে কে? 

Maharashtra Trust Vote



অবশেষে বুধবার রাতে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন উদ্ধব ঠাকরে। আস্থা ভোট নিয়ে সুপ্রিম কোর্টে ধাক্কা খাওয়ার পরেই ইস্তফা দেন তিনি। দু'দিন আগেই উদ্ধব ঠাকরের (Uddhav Thackeray) সরকারের বিরুদ্ধ অনাস্থা প্রস্তাব নিয়ে রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারির দ্বারস্থ হন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবীশ। উদ্ধব সরকারকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দিয়েছিলেন রাজ্যপাল। সেই নির্দেশকে চ্য়ালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গেলেও, লাভ হয়নি উদ্ধব তথা এনসিপি-কংগ্রেসের মহা আঘাডি জোটের। নির্ধারিত সময়েই, বৃহস্পতিবার সকাল ১১টায় আস্থাভোট করানোর নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত (Maharashtra Trust Vote)।




বুধবার রাতে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন উদ্ধব। ছেড়ে দেন বিধান পরিষদের সদস্যপদও। এমনকি আস্থা ভোটেও থাকবেন না তিনি জানিয়ে দেন। দুই শরিক, এনসিপি এবং কংগ্রেস এখনও মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এ দিকে, ক্ষমতায় ফিরতে মরিয়া ফড়নবীশও। বুধবার মুখ্যমন্ত্রী পদ থেকে উদ্ধব ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করতেই উৎসব শুরু হয়ে যায় পদ্ম শিবিরে।




সূত্রের খবর, নয়া মুখ্যমন্ত্রী হতে পারেন দেবেন্দ্র ফড়নবীশ। উপ মুখ্যমন্ত্রী করা হতে পারে একনাথ শিন্ডেকে (Eknath Shinde)। সব ঠিক থাকলে ১ জুলাই শপথ নিতে পারেন তাঁরা। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবীশ মহারাষ্ট্রের 'মহা বিকাশ আঘাডি' জোট সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনেন রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারির কাছে। মসনদে প্রত্যাবর্তনের চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিয়েছেন তিনি। সরকার গঠনের প্রস্তাব নিয়ে কোশিয়ারির কাছে যেতে তিনি প্রস্তুত বলে জানা গিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ