Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Thursday, June 30, 2022

Vice President Election: রাষ্ট্রপতি নির্বাচনের পরেই উপরাষ্ট্রপতি নির্বাচন, দিনক্ষন জানালো নির্বাচন কমিশন

Vice President Election: 16 তম উপ-রাষ্ট্রপতি নির্বাচনের (Vice President Election)   তফসিল ঘোষণা

Vice President Election:



ভারতের উপ-রাষ্ট্রপতি (Vice President) এম. ভেঙ্কাইয়া নাইডুর পদের মেয়াদ 10ই আগস্ট, 2022-এ শেষ হচ্ছে। ভারতের সংবিধানের 68 অনুচ্ছেদ অনুযায়ী, পদের মেয়াদ শেষ হওয়ার কারণে শূন্যপদ পূরণের জন্য নির্বাচন বিদায়ী ভাইস-প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার আগে সম্পূর্ণ করতে হবে।



নির্বাচন কমিশন আজ ভারতের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমারের সভাপতিত্বে অনুপ চন্দ্র পান্ডে, নির্বাচন কমিশনারের উপস্থিতিতে ভারতের উপ-রাষ্ট্রপতি নির্বাচনের (Vice President Election)  তফসিল চূড়ান্ত করেছেন।



কমিশন জানিয়েছে, ভারতের নির্বাচন কমিশন আজ 16 তম উপ-রাষ্ট্রপতি নির্বাচনের (Vice President Election)   তফসিল ঘোষণা করার জন্য বিশেষাধিকার ও সম্মানিত। রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতি নির্বাচন আইন, 1952-এর ধারা 4(3) বিধান করে যে বিদায়ী ভাইস-প্রেসিডেন্টের পদের মেয়াদ শেষ হওয়ার ষাটতম দিনে বা তার পরে নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করা হবে। ভারতের উপ-রাষ্ট্রপতি নির্বাচন (Vice President Election)   একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হতে হবে তা নিশ্চিত করার জন্য এবং কমিশন তার সাংবিধানিক দায়িত্ব পালনের জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নিচ্ছে।


কমিশনের বিজ্ঞপ্তি অনুসারে, ৫ই জুলাই নির্বাচন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হবে। ১৯শে জুলাই ২০২২-র মধ্যে নমিনেশন সাবমিট করতে হবে। উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৬ অগাস্ট। কমিশন আরও জানিয়েছে, ওই একই দিনে ভোট গণনাও অনুষ্ঠিত হবে। 

No comments:

Post a Comment