Breast Size: স্তনের বড় আকারে অস্বস্তি? জেনে নিন কমাবেন কীভাবে


Hot boobs



নারীর শরীরের সৌন্দর্যে বিশেষ ভূমিকা থাকে স্তনের। স্তনের আকার নারীর দিকে আকর্ষনের মাত্রা বাড়িয়ে দেয় বলাই প্রায় শ্রেয়। তবে স্তনের আকার স্বাভাবিকের থেকে বেড়ে গেলে যেমন বাড়ে অস্বস্তি তেমনি নানাবিধ সমস‍্যার সৃষ্টি হয় শরীরে। হাত, ঘাড় এমনকি পিঠের পেশীতে ব‍্যাথা হয়। বিশেষজ্ঞরা বলছেন, এর কারণ আকারে বড় স্তন মহিলাকে সামনের দিকে ঝুঁকিয়ে দেয়। ফলে স্বাভাবিক গঠন রোধ হয়। অস্বস্তি বেড়ে যায়। খেলাধুলো থেকে ওয়ার্কআউট, দৈনিক কাজেও নানান সমস্যা সৃষ্টি হয়।

Boobs




জিনগত ও হরমোনের সমস্যা থেকে স্তনের আকার বড় হয়ে যায়। শরীরে ইস্ট্রোজেন ও প্রোজেস্ট্রেরন লেভেল স্তনের আকার বাড়িয়ে তোলে। তাছাড়া জীবনযাত্রার স্টাইল। ওবেসিটি, প্রেগন্যান্সি, পিউবার্টি, পিসিওএস, মেনস্ট্রুরাল সাইকেল এই সমস‍্যার সৃষ্টি করে।

Breast




কীভাবে কমানো যায় স্তনের আকার?


স্তনের আকার কমানোর যে সমস্ত উপায় রয়েছে, তার মধ্যে অন্যতম হল কার্ডিও ওয়ার্ক আউট ও ওয়েট ট্রেনিং। ডাম্ববেল পুলওভারও কাজ করে। ক্যালোরি বার্নিং এক্ষেত্রে একটি বড় বিষয়।




উল্লেখ্য, কার্ডিও ওয়ার্কআউটে যেমন কার্ডিওভ্যাসকুলার স্বাস্থ্য ভালো হয়, তেমনই কমে যায় স্তনের অতিরিক্ত সাইজ। চেস্ট প্রেস, পুশ আপ, সাইড রেজেজ, ওয়াল পুশ আপ স্তনের সাইজ কমানোর পক্ষে কার্যকরী বলছেন বহু বিশেষজ্ঞ।




স্তনের বাড়তি সাইজ কমিয়ে ফেলতে স্ট্রেচিং একটি কার্যকরী দিক। এতে পিঠের ব্যথা থাকলে তা কমে যায়, কোনও পেশীগত ব্যথা থাকলেও তা কমে যায়।