Latest Online Bengali News Portal

Breaking

Wednesday, June 15, 2022

Dinhata 2nd college : আবারও দিনহাটায় দ্বিতীয় কলেজের আশ্বাস বার্তা

আবারও দিনহাটায় দ্বিতীয় কলেজের আশ্বাস বার্তা


যেখানে কোচবিহার জেলার সদর মহকুমা বাদে অবশিষ্ট চারটি মহকুমার মধ্যে দিনহাটা সবদিক থেকে বড়, অথচ এই মহকুমায় তিনটি ব্লকের মধ্যে একটি মাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান অর্থাৎ একটি মাত্র ডিগ্রী কলেজ- দিনহাটা মহাবিদ্যালয়। এখানে ট্র্যাডিশনাল বিষয় ছাড়া অত্যাধুনিক যুগোপোযোগী কর্মসংস্থানমুখী বিষয় যেমন B.B.A., B.B.M.,TOURISM, JOURNALISM, HOSPITALITY, COMPUTER SCIENCE, B.C.A এই ধরনের কোন বিষয় এতদিনেও অন্তর্ভুক্ত হয়নি। ফলে জীবিকামুখি কোর্সের জন্য এখানকার ছাত্রছাত্রীদের ছুটতে হয় দক্ষিণবঙ্গে। তবে আরও একবার সুখবর শোনালেন বিধায়ক উদয়ন গুহ । দিনহাটায় দ্বিতীয় কলেজ (Dinhata 2nd college) বিষয়ে আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এমনটাই জানিয়েছেন তিনি ।




কোচবিহার জেলায় মোট ১৫ টি কলেজের মধ্যে কোচবিহার সদর মহকুমায় মোট ৬ টি, মাথাভাঙ্গা মহকুমায় ৪ টি, তুফানগঞ্জ এবং মেখলিগঞ্জ মহকুমায় ২টি করে আর দিনহাটায় ১ টি কলেজ রয়েছে। ফলে দিনহাটায় আর একটি কলেজের প্রয়োজনীয়তা স্বাভাবিক ভাবেই রয়েছে।






প্রসঙ্গত দীর্ঘদিন থেকেই দিনহাটার শিক্ষানুরাগী মানুষজন অত্যাধুনিক প্রযুক্তিযুক্ত কর্মসংস্থানমুখী ডিগ্রী কলেজের অভাব অনুভব করছেন। এর আগে যখন 'রামচন্দ্র সাহা মহাবিদ্যালয়' এর সংবাদ জনমানসে প্রচারিত হয়, স্বাভাবিকভাবেই দিনহাটাবাসী দ্বিতীয় কলেজের আনন্দে উদ্বেলিত হয়েছিল। কিন্তু রামচন্দ্র সাহার জীবিতকালে তাঁর স্বপ্ন সফল হয়নি। জানা গিয়েছে কলেজের জন্য দেওয়া এক কোটি টাকাও ফেরত দেওয়া হয়েছে মৃত রামচন্দ্র সাহার পরিবারের হাতে।




২০১৮ সালের ১৮ই মার্চ একটি নাগরিক কনভেনশানে সিদ্ধান্ত হয় দিনহাটায় প্রস্তাবিত কলেজটির নাম হবে- 'রামচন্দ্র সাহা মহাবিদ্যালয়' এমনকি এই কলেজের জন্য ১৬ জন সদস্যের একটি অর্গানাইজিং কমিটি গঠিত হয়। কলেজের স্থান পরিদর্শন করে একপ্রকার কলেজের জন্য স্থান নির্বাচনও করেন তারা। সীমান্ত লাগোয়া ভেকরাপুল সংলগ্ন অঞ্চলে নতুন কলেজ হবে বলেও সংবাদে প্রকাশিত হয়।




৫-১২-২০১৭ তে আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত হয়- 'দিনহাটা ও সিতাইয়ে নতুন কলেজ তৈরির ব্যাপারে অনুমতি দিল শিক্ষা দপ্তর' ২০১৮ তে মে মাসে প্রথমসারির সংবাদপত্রগুলিতে প্রকাশিত হয়- 'চলতি বছরেই ক্লাস শুরু হচ্ছে দিনহাটার নতুন কলেজে' (উত্তরবঙ্গ সংবাদ-১২-০৩-২০১৮) এমনকি 'আগাম জানিয়ে উদয়নের ফেসবুক পোস্ট' এও বিতর্ক হয়। (সূত্রঃ বর্তমান,১২ মার্চ,২০১৮) কিন্তু এই সমস্ত ঘটনার তাল কাটে ২৯ অক্টোবর ২০১৮ তে। কোচবিহারে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানিয়ে দেন 'দিনহাটা ও সিতাইয়ে আপাতত নতুন ডিগ্রি কলেজ গড়ার কোনো পরিকল্পনা নেই। যার ফলে আপামর দিনহাটাবাসী চরম হতাশ হন।




বিধায়ক উদয়ন গুহ দিনহাটার দ্বিতীয় কলেজ (Dinhata 2nd college) বিষয়ে স্যোসাল মিডিয়ায় জানান- "আজ বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে দিনহাটায়দ্বিতীয় কলেজের প্রয়োজনীয়তা তুলে ধরি। মাননীয় শিক্ষামন্ত্রীর আশ্বাস।"

No comments:

Post a Comment

বিজ্ঞাপনের জন্য আজই যোগাযোগ করুন