Breaking

Tuesday, November 17, 2020

কলেজের স্বপ্ন অসমাপ্ত রেখেই চলে গেলেন রামচন্দ্র সাহা

কলেজের স্বপ্ন অসমাপ্ত রেখেই চলে গেলেন রামচন্দ্র সাহা 


দুই সপ্তাহ আগে দিনহাটার একটি বেসরকারি হাসপাতাল থেকে স্থানান্তরিত হতে কোচবিহারে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় রামচন্দ্র সাহাকে। আজ দুপুর ১২ টা নাগাদ ভেন্টিলেশনে থাকা অবস্থায় পরলোক গমন করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮০ বছর। 




শ্রী রামচন্দ্র সাহা দিনহাটা উচ্চবিদ্যালয়ের একজন অবসরপ্রাপ্ত শিক্ষক ছিলেন। তিনি শিক্ষাবিজ্ঞানের সর্বোচ্চ পরীক্ষায় প্রথম বিভাগে প্রথম স্থান অধিকার করেছেন। ইংরেজিতেও স্নাতকোত্তর পরীক্ষায় উত্তীর্ণ হন। তাঁর জন্ম ১৯৪০ সালের ১১ জানুয়ারি। 




তিনি শুধু শিক্ষকই ছিলেন না পাশাপাশি একজন গবেষণাধর্মী প্রবন্ধ লেখকও ছিলেন। শ্রী দাশরথি সদাগর- ছদ্মনামে তাঁর বেশিরভাগ লেখা প্রকাশিত হয়েছে। প্রায় দুই শতাধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে নানান পত্র পত্রিকায়। 




তবে প্রবন্ধ লিখলেও ছোট গল্প ও কবিতাতেও ছিলেন সিদ্ধহস্ত। গতবছর আজিজুল হক সম্পাদিত শ্রী রামচন্দ্র সাহার 'কোচবিহার রাজ্যের ভারতভুক্তির সংক্ষিপ্ত ইতিকথা' বইটি প্রকাশিত হয়। 




শিক্ষক-লেখকের পাশাপাশি নিঃসন্তান রামচন্দ্র সাহা দিনহাটার মানুষের কথা ভেবে দিনহাটায় আর একটি আধুনিক যুগোপোযোগী কর্মসংস্থানমুখী কলেজ খোলার জন্য ১ কোটি টাকা দান করেছিলেন। 

২০১৮ সালের ১৮ই মার্চ একটি নাগরিক কনভেনশানে সিদ্ধান্ত হয় দিনহাটায় প্রস্তাবিত কলেজটির নাম হবে- 'রামচন্দ্র সাহা মহাবিদ্যালয়' এমনকি এই কলেজের জন্য ১৬ জন সদস্যের একটি অর্গানাইজিং কমিটি গঠিত হয়। কলেজের স্থান পরিদর্শন করে একপ্রকার কলেজের জন্য স্থান নির্বাচনও করেন তারা। সীমান্ত লাগোয়া ভেকরাপুল সংলগ্ন অঞ্চলে নতুন কলেজ হবে বলেও সংবাদে প্রকাশিত হয়। 

কিন্তু সেই কলেজ আর নিজের চোখে দেখা হলো না দিনহাটার প্রিয় মাস্টারমশাই রামচন্দ্র সাহার।


No comments:

Post a Comment