Private University Amendment Bill: বেসরকারি বিশ্ববিদ‍্যালয়ের ভিজিটর পদ থেকে রাজ‍্যপালকে সড়িয়ে উচ্চ শিক্ষামন্ত্রী হবেন ভিজিটর, বিল পাস বিধানসভায়

Private University Amendment Bill: রাজ‍্যপালকে সড়িয়ে উচ্চ শিক্ষামন্ত্রীকে বেসরকারি বিশ্ববিদ‍্যালয়ে ভিজিটর করার প্রস্তাব পাস বিধানসভায়


Jagadeep Dhankar, Bratya basu




সোমবার রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের আচার্য পদ থেকে রাজ্যপালকে সরিয় মুখ্যমন্ত্রীকে আচার্য করা প্রস্তাব পাস হয়েছে বিধানসভায়। আর এরপর মঙ্গলবার রাজ্যের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ভিজিটর পদ থেকে রাজ্যপালকে সড়িয়ে উচ্চশিক্ষামন্ত্রীকে ভিজিটর করার প্রস্তাব পাস হল বিধানসভায়। বিধানসভায় এই প্রস্তাব পাশ হতেই ওয়াকআউট করে বিজেপি বিধায়করা।




মঙ্গলবার বিধানসভায় The West Bengal Private University Laws Amendment Bill 2022 পেশ করেন রাজ‍্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বিলে বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিজিটর হবেন রাজ্যের উচ্চশিক্ষামন্ত্রী। বিশ্ববিদ্যালয় সংক্রান্ত যে কোনও তথ্য বা নথি চাইতে পারবেন তিনি।




বিল পেশ করে জবাবি ভাষণে শিক্ষামন্ত্রী ব্রাত‍্য বসু বলেন, "এই রাজ্যপালের ওপর আমাদের কোনও আস্থা নেই। শিক্ষার ক্ষেত্রে কোনও হস্তক্ষেপ আমরা চাই না। রাজ্যপাল থাকলে বেসরকারি বিশ্ববিদ্যালয় তৈরি করতে অনেকেই এগিয়ে আসবেন না। কারণ শিল্পপতিরাও জানেন যে তিনি সরকার বিরোধী আর শিল্প বিরোধী। সব জেনে কেনও আসবেন শিল্পপতিরা?"




শিক্ষাক্ষেত্রকে রাজনীতিকরণ করার চেষ্টা চলছে বলেই মনে করে বিজেপি বিধায়ক বঙ্কিম ঘোষ। অন‍্যদিকে যদিও পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কথায়, "ওরা আলোচনার বিরোধী, তাই ওয়াকআউট করেছে।"

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ