College Admission: উচ্চ মাধ‍্যমিক পাশ করে স্নাতকে ভর্তি হওয়া নিয়ে গুরুত্বপূর্ণ খবর


Student


সামনেই উচ্চ মাধ‍্যমিক পরীক্ষার ফল ঘোষনা আর তারপরেই ভর্তি প্রক্রিয়া শুরু হবে কলেজে। স্নাতকে ভর্তি হতে এবার কেন্দ্রীয় অনলাইন পদ্ধতিকেই সায় দিয়েছে রাজ‍্য। চলতি শিক্ষাবর্ষে রাজ্যের পড়ুয়াদের বিএ, বিএসসি, বিকমে ভরতি হওয়া নিয়ে কেন্দ্রীয় অনলাইন পদ্ধতিতে করাতে একটি একটি নতুন পোর্টাল তৈরি করছে উচ্চ শিক্ষা দপ্তর।




উচ্চমাধ্যমিকস্তরে প্রাপ্ত নম্বর ও পছন্দের কলেজ বা বিশ্ববিদ্যালয় জানাতে হবে। এরপর মেধার ভিত্তিতে সংরক্ষণ নিয়ম মেনে চলবে ভরতি প্রক্রিয়া। প্রথম দু’দফা পরেও আসন ফাঁকা থাকলে নির্দিষ্ট প্রতিষ্ঠান নিজের মত ছাত্রছাত্রীদের নিতে পারবে। সূত্রের খবর, মুখ‍্যমন্ত্রী নয়া ভরতির প্রক্রিয়ায় অনুমোদন দিয়েছে।







গত সাত বছর ধরে বিএ, বিএসসি, বিকম অনার্স বা জেনারেলের ভরতি চলছে অনলাইন প্রক্রিয়ায়। এবার চালু হতে চলেছে কেন্দ্রীয় অনলাইন প্রক্রিয়া। এই প্রক্রিয়ার জের এবার রাজ‍্যের ৫৫০টি কলেজে ভর্তির জন‍্য একটি মেধা তালিকা প্রকাশ হবে। ভর্তিকে কেন্দ্র করে দর্নীতি পুরোপুরি বন্ধ করতেই এই সিদ্ধান্ত নিতে চলেছে উচ্চশিক্ষা দফতর। আর এই প্রক্রিয়ায় বাড়িতে বসেই করা যাবে আবেদন। উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর জুলাই থেকে কেন্দ্রীয় অনলাইন প্রক্রিয়ায় ভর্তি প্রক্রিয়া শুরু হতে পারে।