Mahua Moitra: 'দু পয়সার সাংবাদিক' মন্তব্যে বিপাকে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র





দেখতে দেখতে পেরিয়ে গেল দুইটা বছর। দুবছর আগে 'দু পয়সার সাংবাদিক' বলে মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। সেই বিতর্ক ঘিরেই এবার বিপাকে পড়লেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র।




সাংবাদিকদর নিয়ে করা সেই মানহানিকর মন্তব‍্যের জেরে এবার সমন পাঠালো আদালত। সোমবার সমন ইস্যু করলেন ব্যাঙ্কশাল আদালতের (Bankshal Court) ১০ নম্বর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট। আগামী ১৪ জুলাই তাঁকে আদালতে হাজির হতে হবে।




২০২০ সালের ৭ ডিসেম্বর নদিয়ার গয়েশপুরে সাংবাদিকদের 'দু পয়সার সাংবাদিক' বলেন তৃণমূল সাংসদ। তৃণমূল সাংসদের এই মন্তব‍্য ঘিরে তৈরি হয় বিতর্ক। অপমানজনক মনে করে ২৪ ঘণ্টার মধ্যে তাকে ক্ষমা চাইতে আইনি নোটিস দেন আইনজীবী সুরজিৎ রায় চৌধুরী ও অজিৎ কুমার মিশ্র। কলকাতা প্রেস ক্লাবের তরফে ওই মন্তব্যের নিন্দা করে একটি বিবৃতি দেওয়া হয়। তবে তারপরেও দুঃখপ্রকাশ না করে কৃষ্ণনগরের সাংসদ লিখেছিলেন, “আই অ্যাপোলোজাইজ ফর দ্য মিন হার্টফুল অ্যাকিউরেট থিংস আই সেড।” যার বাংলা তর্জমা করলে হয়, “নিম্নমানের দুঃখজনক সঠিক কথা বলার জন্য আমি ক্ষমাপ্রার্থী।” অর্থাৎ ‘সঠিক’ মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছিলেন তৃণমূল সাংসদ।




ক্ষমা না চাইলে মানহানি মামলার কথা জানান আইনজীবী। আর সেই মতোই হয় মামলায়। আইনজীবীর আবেদনের ভিত্তিতে এবার মহুয়া মৈত্রর বিরুদ্ধে সমন জারি করল ব্যাঙ্কশাল আদালত।