ঈদে 24 ঘণ্টা কারফিউ, অক্ষয় তৃতীয়ায় নিষিদ্ধ বিয়ে খারগোনে 


Khargone violence




স্থানীয় প্রশাসন সাম্প্রদায়িকভাবে সংবেদনশীল শহরের প্রধান আইন-শৃঙ্খলা রক্ষায় 24 ঘন্টা কারফিউ জারি করার সিদ্ধান্ত নেওয়ায় মধ্যপ্রদেশের খারগোন জেলার লোকদের একটি ভয়ঙ্কর ঈদ-আল-ফিতর এবং অক্ষয় তৃতীয়া পালন করতে হবে। প্রশাসন সাম্প্রদায়িক সহিংসতার পরে 10 এপ্রিল কারফিউ জারি করেছিল তবে কয়েক ঘন্টা ধরে শিথিলতা দিয়েছিল। তবে, সোমবার, সম্পূর্ণ বন্ধ কার্যকর করা হবে।




রবিবার সকাল ৮টা থেকে বিকাল ৫টার মধ্যে নগরবাসীকে উৎসবের কেনাকাটা করার অনুমতি দিয়েছে প্রশাসন। ঈদ-আল-ফিতর হয় 2 মে বা 3 মে চাঁদ দেখার উপর নির্ভর করে উদযাপিত হবে, যখন অক্ষয় তৃতীয়া, যা নতুন উদ্যোগ, বিবাহ এবং সোনার মতো ব্যয়বহুল বিনিয়োগ শুরু করার জন্য শুভ বলে মনে করা হয় 3 মে উদযাপিত হবে। আরও পড়ুনঃ Eid-Ul-Fitar: ২রা মে ঈদ উল ফিতর সৌদি আরবে, ভারতে কবে? 



খারগোনের অতিরিক্ত কালেক্টর সুমের সিং মুজালদা শান্তি কমিটির বৈঠকের পর সাংবাদিকদের বলেছিলেন যে 2 মে এবং 3 মে কারফিউ নিয়মে কোনও শিথিলতা ঘোষণা করা হবে না। অক্ষয় তৃতীয়ায় বিবাহ অনুষ্ঠানগুলিও নিষিদ্ধ করা হবে, তিনি বলেন, লোকেদের যাতায়তের অনুমতি দেওয়া হবে। শহরের বাইরে বিয়ের অনুষ্ঠান। যারা পরীক্ষায় অংশ নেবে তাদের জন্য বিশেষ পাস জারি করা হবে।



খারগোনের ইনচার্জ পুলিশ সুপার রোহিত কাশওয়ানি বলেছেন, আইনশৃঙ্খলা বজায় রাখতে অন্যান্য জেলা থেকে অতিরিক্ত বাহিনী ডাকা হয়েছে। অস্থায়ী কারাগার স্থাপন করা হয়েছে এবং কারফিউ লঙ্ঘনকারীদের রেহাই দেওয়া হবে না, তিনি বলেছিলেন।



"বাড়িতে ঈদের নামাজ পড়তে হবে। এছাড়াও, অক্ষয় তৃতীয়া এবং পরশুরাম জয়ন্তীতে কোনও অনুষ্ঠান জেলায় আয়োজন করতে দেওয়া হবে না," বলেছেন মুজলদা৷



10 এপ্রিল, একটি ধর্মীয় মিছিলে একটি দল পাথর নিক্ষেপ করলে পুলিশ কর্মী সহ বেশ কয়েকজন আহত হন।