Eid-Ul-Fitar: ২রা মে ঈদ উল ফিতর সৌদি আরবে, ভারতে কবে? 

Eid-Ul-Fitar


সৌদি কর্তৃপক্ষ জানায়, দেশে ঈদের চাঁদ দেখা যায়নি। তাই, সেখানকার মুসলমানরা ১লা মে রমজানের শেষ দিন উদযাপনের পর এখন 2 মে, 2022 তারিখে ঈদ উদযাপন করবে।



সৌদি আরবের মুসলমানরা ভারতের মুসলমানদের একদিন আগে রোজা শুরু করে। ফলে সেখানেই প্রথম দেখা যায় ঈদের চাঁদ। অনেকে রমজান মাসে সৌদি আরবে যান এবং ঈদ উদযাপন শেষে বাড়ির দিকে রওনা হন।




যেহেতু সৌদি এবং অন্যান্য পশ্চিমা দেশগুলিতে ঈদুল ফিতরের তারিখ ২ মে নিশ্চিত হয়েছে, তাই ভারত, পাকিস্তান, বাংলাদেশ এবং অন্যান্য প্রতিবেশী দেশগুলি যারা একই সময় অঞ্চলে রয়েছে তারা 3 মে ধর্মীয় উত্সব উদযাপন করবে।




এখনও পর্যন্ত, ভারতীয় হিলাল কমিটি ঈদের আনুষ্ঠানিক তারিখ ঘোষণা করেনি। রবিবার সন্ধ্যায় বা সোমবার আনুষ্ঠানিকভাবে চাঁদ দেখা শেষ হওয়ার পর চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হবে।




বিশ্বজুড়ে মুসলমানরা তাদের বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে মজাদার খাবার উপভোগ করে ঈদ উদযাপন করে। বেশিরভাগ বাড়িতেই ঈদের দিন ‘শের খুরমা’ নামে একটি বিশেষ খাবার তৈরি করা হয়।



আমরা আপনাকে বলি যে রমজান ১ মাস ধরে চলে। এ সময় মুসলমানরা দিনের বেলায় ফরজ রোজা পালন করে। তারা সূর্যোদয়ের আগে তাদের প্রথম খাবার এবং সূর্যাস্তের পরে রোজা ভাঙার জন্য শেষ খাবার খান। এই খাবারগুলোকে যথাক্রমে সেহরি ও ইফতার বলা হয়। আরও পড়ুনঃ Eid Ul Fitar Greetings: খুশির ঈদে শুভেচ্ছা জানান প্রিয়জনকে 




ঈদ উদযাপন শুরু করার আগে, সমস্ত মুসলমান সুবিধাবঞ্চিত এবং দরিদ্রদের দান করে। এটি এমন একটি সময় যখন তারা তাদের আত্মাকে আলোকিত করার জন্য অন্যান্য বিভিন্ন মানবিক ক্রিয়াকলাপে নিযুক্ত এবং আত্মদর্শন করে। আরও পড়ুনঃ Blood Donation: নিয়মিত রক্তদিলে একাধিক উপকার পাওয়া যায়, জেনে নিন 



রমজানের শেষে, মুসলমানরা লায়লাতুল কদর বা শক্তির রাতে তীব্র প্রার্থনা করে, যা বছরের সবচেয়ে পবিত্র রাত বলে মনে করা হয়।