শিক্ষিকার বেতন কাটায় এবার প্রধান শিক্ষককেই সড়িয়ে দিল আদালত 


Calcutta High Court




হুগলির ভদ্রেশ্বরের তেলেনিপাড়ার মহাত্মা গান্ধী বিদ্যাপীঠের ভূগোলের শিক্ষিকা সুনীতা শর্মা ক‍্যানসারে আক্রান্ত হওয়া সত্ত্বেও শিক্ষিকার বেতন কাটে প্রধান শিক্ষক। আর সম্প্রতি প্রধান শিক্ষকের সেই সিদ্ধান্তকে চ‍্যালেঞ্জ জানিয়ে আদালতে র দ্বারস্থ হন সুনীতা শর্মা। দৃষ্টান্তমূলক শাস্তি দিয়ে তাঁর প্রধান শিক্ষক পদটিই কেড়ে নিল কলকাতা হাই কোর্ট।




শিক্ষিকার অভিযোগ, চিকিৎসা করানোর জন্য ছুটি নেওয়ার পরও তাঁকে অসুস্থতার ছুটি দেয়নি স্কুল। বদলে ১২ দিনের বেতন হিসেবে ৮,৮৫০ টাকা কেটে নেওয়া হয়। অভিযোগ, কেমোথেরাপির জন‍্য ভেলোর গিয়েছিলেন শিক্ষিকা সেসময় বাড়িতে লোক পাঠিয়ে প্রধান শিক্ষক অজয় কুমার যাদব জানান, ছুটি মঞ্জুর হয়নি। শুধু তাই নয় ২০১৯ থেকে শিক্ষিকার বেতনবৃদ্ধি না হওয়ার জন‍্যও প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ করেন শিক্ষিকা।



বুধবার আদালতে সেই মামলার শুনানিতে ওই শিক্ষককে অবিলম্বে প্রধান শিক্ষক পদ থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেয়। এমনকি তাঁর শিক্ষকতার চাকরিটিও কেড়ে নেওয়া যায় কি না তা খতিয়ে দেখতে বলেছে হাই কোর্ট। একই সঙ্গে ওই শিক্ষিকার বকেয়া ইনক্রিমেন্টের হিসেব পুরোপুরি মিটিয়ে দিতেও বলেছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ‍্যায়।