Breaking

google news

Thursday, May 12, 2022

Call Recording Apps: কল রেকর্ডিং অ্যাপ নিষিদ্ধ করছে গুগল

Call Recording Apps: কল রেকর্ডিং অ্যাপ নিষিদ্ধ করছে গুগল

Google


বেশ কিছু দিন ধরেই ধাপে ধাপে API হটানোর কাজ শুরু করেছে গুগল (Google)। গ্রাহকদের নিরাপত্তা এবং গোপনীয়তা রক্ষার অধিকারকে অগ্রাধিকার দিতে থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপ (Call Recording App) সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গুগল। ১১ মে থেকেই এই নয়া নীতি কার্যকর হচ্ছে বলে জানা যাচ্ছে।



যে সমস্ত অ্যাপ গুগলের তৈরি নয়, তাদেরই থার্ড পার্টি অ্যাপ বলা হয়। থার্ড পার্টি কল রেকর্ডিংয়ের ক্ষেত্রে অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস সফ্টওয়্যার (API) লাগে, যা দুই অ্যাপকে সংযুক্ত করে। প্লেস্টোরের নতুন নীতি অনুযায়ী, এখন থেকে কল রেকর্ডিংয়ের ক্ষেত্রে এই API-ই ব্যবহারযোগ্য নয়।



থার্ড পার্টি অ্যাপ নিষিদ্ধ করলেও, গুগলের নিজেদের তৈরি অ্যাপগুলি প্লেস্টোরে পাওয়া যাবে।



গুগল গ্রাহকদের নিরাপত্তা এবং গোপনীয়তা রক্ষার অধিকারকে অগ্রাধিকার দিতে এ ছাড়াও, এক এক দেশে কল রেকর্ড করার আলাদা আলাদা নিয়ম। তাই সার্বিক ভাবেই এই সিদ্ধান্ত কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে তারা।



Truecaller-এর মতো অ্যাপ, প্লেস্টোর থেকে পুরোপুরি না সরালেও, তাতে কল রেকর্ডিংয়ের অপশনটি বন্ধ থাকবে বিশ্বের সর্বত্রই।কী ভাবে গুগল এই পরিকল্পনা বাস্তবায়িত করবে, তা নিয়ে এখনও পর্যন্ত সঠিক ধারণা মেলেনি। গুগল নিজে সমস্ত অ্যাপ সরাবে, নাকি গ্রাহকদেরই তা করতে বাধ্য করা হবে, এখনও অস্পষ্ট।

No comments:

Post a Comment