খাদ্যরসিক  রবীন্দ্রনাথ ঠাকুরের প্রিয় দুটি খাবারের সহজ রেসেপি 




রবীন্দ্রনাথ ঠাকুর


মৌসোনা ঘোষঃ 

কবিগুরুর জন্ম জয়ন্তী আমরা বিভিন্ন ভাবে পালন করে থাকি। দেরশো বছর পেরিয়ে গেলেও বাঙালীর নিত্য দিনের জীবন যাত্রা ও সংস্কৃতিতে রবীন্দ্রনাথ  ঠাকুরের উপস্থিতি এখনো বিদ্যমান। শুধু বাংলা নয় সারা বিশ্বে ছড়িয়ে থাকা সমস্ত বাঙালির এক আনন্দময় দিন এই পঁচিশে বৈশাখ। 




বিভিন্ন রকমের সাহিত্য  সৃষ্টি যেমন তার নেশা ছিল। তেমনি খাদ্য রসিকও ছিলেন তিনি। খাদ্য রসিক কবির পছন্দের খাবারের তালিকা ছিল অনেক লম্বা। তিনি বিভিন্ন রকমের কাবাব খেতে পছন্দ করতেন। কাঁচা ইলিশের ঝোল, এচোড় মুরগি, নানান নিরামিস রান্না, সেলাড, কাবাব, আমসত্ত, নিমের সরবত , চিতল মাছের মুইঠা এইসব। রান্নায় নতুনত্ত্ব পছন্দ করতেন তিনি। আজ তাই কবি গুরুর পছন্দের কিছু রান্নার রেসিপি আপনাদের সাথে শেয়ার করে তার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা  নিবেদন করছি।


রেসিপি- এঁচোড় চিকেন

যা যা লাগবে -

১. ৪০০ গ্রাম এঁচোড়

২. ৫০০ গ্রাম চিকেন

৩. স্বাদ অনুযায়ী নুন চিনি

৪. আধ কাপ পেঁয়াজ কুচি

৫. এক চামচ করে আদা বাটা, জিরে বাটা, রসুন বাটা, লঙ্কা বাটা।

৬.  ধনে গুঁড়ো এক চামচ

৭. শুকনো লঙ্কা গুঁড়ো দু চামচ

৮. গরম মসলা গুঁড়ো এক চামচ

৯. তেজ পাতা দুটো

১০. গোটা গরম মশলা ফোরনের জন্য

১১. টমেটো কুচি তিন টেবিল চামচ

১২. পরিমাণ মতো তেল

১৩. ও দু চামচ ঘি


এঁচোড় চিকেন



রান্নার পদ্ধতি -

প্রথমে এঁচোড়গুলোকে হালকা সেদ্ধ করে জল ঝরিয়ে নিতে হবে। তারপর কড়াইয়ে তেল দিয়ে গোটা গরম মশলা ও তেজ পাতা ফোরন দিতে হবে। এরপর চিকেন গুলো তেলে একটু ভেজে নিতে হবে। চিকেন একটু ভাজা হয়ে আসলে তার মধ্যে একে একে দিয়ে দিতে হবে নুন ,হলুদ, পেঁয়াজ ও টমেটো কুচি। কিছুক্ষন নেরে চেরে সব বাটা মশলা গুলো দিয়ে নিতে হবে। এরপর দশমিনিট এর জন্য ঢেকে দিতে হবে। ঢাকা সরিয়ে সেদ্ধ করা এঁচোড় গুলো দিয়ে দিতে হবে। এইভাবে কিছুক্ষন রান্না করার পর, যখন সমস্ত রান্নাটি কষে যাবে তখন সামান্য একটু গরম জল দিয়ে ফুটিয়ে নিতে হবে। এরপর রান্নাটি হয়ে আসলে দু চামচ ঘি ও এক চামচ গরম মশলা দিয়ে নামিয়ে নিন।


রেসিপি-


মটরশুঁটি দিয়ে তৈরি চপ


যা যা লাগবে -

১. আলু এক কেজি

২. মটরশুঁটি ৫০০ গ্রাম

৩. বিস্কুট এর গুঁড়ো পরিমাণ মতো

৪. হাফ চামচ হিং

৫. এক চামচ গরম মশলা

৬. এক চামচ আদা বাটা

৭. এক চামচ শুকনো লঙ্কা বাটা

৮. চার চামচ কর্ন ফ্লাওয়ার




রবীন্দ্রনাথ ঠাকুর


কিভাবে তৈরি করবেন-


প্রথমে মটরশুঁটি মিহি করে বেটে নিতে হবে। এরপর কড়াইয়ে ঘি দিয়ে একটু হিং ফোরন দিন। তার সাথে এরপর মটরশুঁটি বাটা,আদা বাটা, লঙ্কা বাটা দিয়ে খুব ভালো করে কষিয়ে নিন, এর সাথে স্বাদমতো লবণ চিনি দিয়ে নিয়ে হবে। কষানো হয়ে এলে একটু গরম মশলা ও ঘি দিয়ে নামিয়ে নিন। সেদ্ধ আলু খোসা ছাড়িয়ে ভালো করে মেখে তার সাথে নুন ও লঙ্কাবাটা মেশান। এরপর ঘন করে কর্নফ্লাওয়ার গুলে নিন ও আলুর খোলের মধ্যে মটরশুঁটির পুর দিয়ে চপের আকার করুন। তারপর কড়াইয়ে তেল গরম করে কর্নফ্লাওয়ারে ডীপ করে বিস্কুট এর গুঁড়ো গায়ে মাখিয়ে ডুব গেলে ভেজে নিন