Heatwave: No relief from heatwave, may witness more heat in May after hottest April


Heatwave


এপ্রিলে ভারতের বিশাল অংশ উষ্ণ, 122 বছরের রেকর্ড তৈরি করার পর, মে একটি মিশ্র আবহাওয়া নিয়ে আসবে -- উত্তর-পশ্চিম, পশ্চিম এবং মধ্য ভারতের জন্য অবিরাম তাপ এবং ভারতের বেশিরভাগ অংশে স্বাভাবিক থেকে স্বাভাবিকের বেশি বৃষ্টিপাত।



মার্চের পর থেকে তৃতীয় তাপপ্রবাহ, যা 25 ফেব্রুয়ারি থেকে প্রায় 65 দিনের দীর্ঘতম শুষ্ক সময়ের দিকে পরিচালিত করে, এর মানে হল যে এপ্রিলের গড় সর্বোচ্চ তাপমাত্রা (28 এপ্রিল পর্যন্ত) উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের জন্য গত 122 বছরের মধ্যে সর্বোচ্চ ছিল, ভারতের আবহাওয়া বিভাগ (IMD) তথ্য অনুসারে।



এপ্রিল মাসে রেকর্ড করা গড় সর্বভারতীয় তাপমাত্রা (সর্বোচ্চ এবং গড়) গত 122 বছরে 35.05 ডিগ্রি সেলসিয়াসে চতুর্থ সর্বোচ্চ।



এর আগে, 2022 সালের মার্চ সমস্ত ভারত এবং উত্তর-পশ্চিম ভারতের জন্য 122 বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ ছিল। গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল যথাক্রমে 35.90-ডিগ্রী সেলসিয়াস এবং 37.78-ডিগ্রী সেলসিয়াস, যথাক্রমে উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের জন্য। সহজ ভাষায়, তাপমাত্রা (সর্বোচ্চ, সর্বনিম্ন এবং গড়) উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের বেশিরভাগ অংশে স্বাভাবিকের চেয়ে বেশি ছিল যখন দক্ষিণ উপদ্বীপ এবং উত্তর-পূর্ব ভারতে তাপমাত্রা স্বাভাবিকের নিচে ছিল।



এপ্রিল মাসে ছয়টি পশ্চিমী ঝঞ্জা ছিল যা উত্তর-পশ্চিম ভারতে প্রভাব ফেলেছিল, তবে তাদের বেশিরভাগই দুর্বল এবং শুষ্ক ছিল এবং তাই সমভূমিতে কোনও উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়নি।



যাইহোক, এমনকি যখন উত্তর-পশ্চিম এবং মধ্য ভারত প্রচণ্ড রোদের মধ্যে ডুবে ছিল, তখন সমগ্র উত্তর-পূর্ব, কেরালা, তামিলনাড়ু এবং কর্ণাটকের কিছু অংশে ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাত হচ্ছিল।




"মে মাসে, পশ্চিম-মধ্য এবং উত্তর-পশ্চিম ভারতের বেশিরভাগ অংশে এবং উত্তর-পূর্ব ভারতের উত্তরাঞ্চলে স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রার বেশি হতে পারে। দেশের বাকি অংশে স্বাভাবিক থেকে স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রারও কম হতে পারে," IMD মহাপরিচালক (আবহাওয়াবিদ্যা) ), মৃত্যুঞ্জয় মহাপাত্র, একটি সংবাদ সম্মেলনে জানিয়েছেন।




এপ্রিলের সারসংক্ষেপ এবং মে মাসের আউটলুক উপস্থাপন করার সময়, মহাপাত্র বলেছিলেন, "মে মাসে, উত্তর-পশ্চিম, মধ্য, পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতের বেশিরভাগ অংশে স্বাভাবিক ন্যূনতম তাপমাত্রার চেয়ে বেশি হতে পারে৷ দক্ষিণ উপদ্বীপের ভারতে স্বাভাবিক থেকে স্বাভাবিক সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে৷ এবং চরম উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশ।"



সারাদেশে মে মাসে গড় বৃষ্টিপাত স্বাভাবিকের চেয়ে বেশি হওয়ার সম্ভাবনা (দীর্ঘ সময়কালের গড় 109 শতাংশের বেশি)।



"উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশ এবং উত্তর-পূর্ব ভারতের কিছু অংশ এবং সেইসাথে চরম দক্ষিণ-পূর্ব উপদ্বীপ যেখানে স্বাভাবিকের নিচে থাকার সম্ভাবনা আছে, ব্যতীত ভারতের বেশিরভাগ অংশে স্বাভাবিক থেকে স্বাভাবিকের উপরে বৃষ্টিপাত হতে পারে," বলেছেন মহাপাত্র।



ভারতীয় জলবায়ু - লা নিনা এবং ভারতীয় মহাসাগরের ডাইপোল - এর উপর প্রভাব ফেলে এমন পরিস্থিতিগুলি নিয়মিতভাবে আইএমডি দ্বারা পর্যবেক্ষণ করা হচ্ছে, তিনি বলেন, "বর্তমানে, নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে লা নিনা পরিস্থিতি বিরাজ করছে এবং এইগুলি পূর্বাভাসের পুরো সময় জুড়ে চলতে পারে। এছাড়াও, বর্তমানে, ভারত মহাসাগরে নিরপেক্ষ IOD অবস্থা রয়েছে এবং জুনের শুরুতে নেতিবাচক IOD অবস্থার বিকাশ হতে পারে।"