Cyclone Ashni: আসছে ঘূর্ণিঝড় অশনি, কেন এমন নাম? কোন দেশের দেওয়া? কি অর্থ বহন করে, জানুন বিস্তারিত

Cyclone Ashni: আসছে ঘূর্ণিঝড় অশনি, কেন এমন নাম? কোন দেশের দেওয়া? কি অর্থ বহন করে, জানুন বিস্তারিত 

Cyclone Ashni


Cyclone Ashni

বঙ্গোপসাগরে সৃষ্ট ঝড়টি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এটি 75 কিমি/ঘন্টা বেগে বাতাস বইবে বলে মনে করা হচ্ছে এবং এটি আরও শক্তিশালী হতে পারে। এর নাম দেওয়া হয়েছে ঘূর্ণিঝড় অশনি। ঝড়ের নাম দিয়েছে শ্রীলঙ্কা। সিংহলীতে এর অর্থ 'ক্রোধ'।



2020 সালে, ভারতের আবহাওয়া বিভাগ 13টি বিশ্ব আবহাওয়া সংস্থার সদস্য দেশের সাথে আলোচনা করার পরে গ্রীষ্মমন্ডলীয় ঝড়ের 169টি সম্ভাব্য নামের একটি তালিকা প্রকাশ করেছে। প্রতিটি দেশ 13টি নাম প্রস্তাব করেছে।



এই দেশগুলো হলো: বাংলাদেশ, ইরান, ভারত, মায়ানমার, ওমান, পাকিস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন, মালদ্বীপ, কাতার এবং সৌদি আরব। দেশগুলো উৎপত্তিস্থলের ভিত্তিতে ঘূর্ণিঝড়ের নামকরণ করে।



ঝড়ের নামকরণ কয়েক বছর আগে শুরু হয়েছিল কারণ এটি পরিসংখ্যান এবং প্রযুক্তিগত পদের চেয়ে নাম মনে রাখা সহজ ছিল। এটি দুটি ঘূর্ণিঝড়ের মধ্যে পার্থক্য করতেও সাহায্য করে। WMO নামের একটি তালিকা বজায় রাখে। ঘূর্ণিঝড় এক সপ্তাহেরও বেশি সময় ধরে চলতে পারে এবং কখনও কখনও, একটি নির্দিষ্ট সময়ে একাধিক ঘূর্ণিঝড় বিদ্যমান থাকে। তাই আবহাওয়ার পূর্বাভাসকারীদের মধ্যে বিভ্রান্তি এড়াতে বিভিন্ন নাম দেওয়া হয়।


সাধারণত ঘূর্ণিঝড়ের নাম আঞ্চলিক নিয়মের উপর নির্ভর করে। WMO ওয়েবসাইট অনুসারে, "আটলান্টিক এবং দক্ষিণ গোলার্ধে (ভারত মহাসাগর এবং দক্ষিণ প্রশান্ত মহাসাগরে), গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়গুলি বর্ণানুক্রমিক ক্রমে নাম গ্রহণ করে এবং নারী ও পুরুষদের নাম পরিবর্তন করা হয়৷ উত্তর ভারত মহাসাগরের জাতিগুলি একটি নতুন সিস্টেম ব্যবহার শুরু করে৷ 2000 সালে গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়ের নামকরণের জন্য; নামগুলি বর্ণানুক্রমিকভাবে দেশ অনুসারে তালিকাভুক্ত করা হয়েছে এবং নিরপেক্ষ লিঙ্গ অনুসারে। সাধারণ নিয়ম হল যে নামের তালিকাটি একটি নির্দিষ্ট অঞ্চলের WMO সদস্যদের জাতীয় আবহাওয়া ও জলবিদ্যুৎ পরিষেবা (NMHSs) দ্বারা প্রস্তাবিত হয়, এবং সংশ্লিষ্ট গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় আঞ্চলিক সংস্থাগুলি তাদের বার্ষিক/দ্বিবার্ষিক অধিবেশনে অনুমোদিত।"




সংক্ষিপ্ত নামের ব্যবহার অসংখ্য আবহাওয়া স্টেশন, উপকূলীয় ঘাঁটি এবং জাহাজ থেকে সংগৃহীত ঝড়ের তথ্য বিনিময়ের সময় ত্রুটিগুলি দূর করতে সাহায্য করে।




"1953 সাল থেকে, আটলান্টিক গ্রীষ্মমন্ডলীয় ঝড়ের নামকরণ করা হয়েছে জাতীয় হারিকেন সেন্টারের দ্বারা উদ্ভূত তালিকা থেকে। সেগুলি এখন বিশ্ব আবহাওয়া সংস্থার একটি আন্তর্জাতিক কমিটি দ্বারা রক্ষণাবেক্ষণ ও আপডেট করা হয়েছে। আসল নামের তালিকায় শুধুমাত্র মহিলাদের নাম ছিল। 1979 সালে, পুরুষদের নাম ছিল প্রবর্তন করা হয়েছে এবং সেগুলি মহিলাদের নামের সাথে বিকল্প করা হয়েছে৷ ছয়টি তালিকা ঘূর্ণায়মান ব্যবহার করা হয়৷ এইভাবে, 2019 তালিকাটি 2025 সালে আবার ব্যবহার করা হবে," WMO যোগ করেছে৷




যদি একটি ঝড় বিশেষ করে মারাত্মক হয়, তবে সেই নামগুলি অবসরপ্রাপ্ত হয়। উদাহরণস্বরূপ, মাংখুত (ফিলিপাইন, 2018), ইরমা এবং মারিয়া (ক্যারিবিয়ান, 2017), হাইয়ান (ফিলিপাইন, 2013), স্যান্ডি (মার্কিন যুক্তরাষ্ট্র, 2012), ক্যাটরিনা (মার্কিন যুক্তরাষ্ট্র, 2005), মিচ (হন্ডুরাস, 1998) এবং ট্রেসি (হন্ডুরাস) , 1974), তালিকা থেকে বাদ দেওয়া হয়েছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ