LPG price: আবার বৃদ্ধি পেলো গার্হস্থ্য এবং বাণিজ্যিক উভয় এলপিজি সিলিন্ডারের দাম

LPG price: গার্হস্থ্য এবং বাণিজ্যিক উভয় এলপিজি সিলিন্ডারের দাম আবার বৃদ্ধি পেলো


LPG price



বৃহস্পতিবার সকালে সাধারণ মানুষকে মূল্যস্ফীতির আরেক ধাক্কা দিল তেল-গ্যাস কোম্পানিগুলো। ঘরোয়া ও বাণিজ্যিক উভয় ধরনের এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম (LPG price) বাড়ানো হয়েছে। চলতি মাসে দ্বিতীয়বারের মতো দাম বাড়ানো হলো।






রাজধানী দিল্লিতে এলপিজি সিলিন্ডার (LPG price) এখন ১০০০ টাকা ছাড়িয়েছে। আজ, 14 কেজির গার্হস্থ্য সিলিন্ডারে 3.50 টাকা বাড়ানো হয়েছে, যেখানে 19 কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ৮ টাকা বেড়েছে।






বৃহস্পতিবার থেকে, ঘরোয়া এলপিজি সিলিন্ডার (LPG price) দিল্লিতে 1003 টাকা, মুম্বাই 1002.50 টাকা, কলকাতায় 1029 টাকা এবং চেন্নাইতে 1018.50 টাকায় পাওয়া যাবে। এর আগে গত ৭ মে দেশীয় সিলিন্ডারের দাম ৫০ টাকা বাড়ানো হয়েছিল।








অপরদিকে এখন 19 কেজির একটি বাণিজ্যিক সিলিন্ডার (LPG price) দিল্লিতে 2354 টাকা, কলকাতায় 2454 টাকা, মুম্বাইতে 2306 টাকা এবং চেন্নাইতে 2507 টাকায় পাওয়া যাবে। এখন দেশজুড়ে এলপিজি সিলিন্ডারের দাম 1000 টাকা ছাড়িয়েছে। এক বছরে দেশীয় সিলিন্ডারের দাম ৮০০ থেকে ১০০০ টাকা ছাড়িয়েছে।








অন্যদিকে, ইন্ডিয়া রেটিং অ্যান্ড রিসার্চ বুধবারের প্রতিবেদনে বলেছে যে ক্রমাগত ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি চলতি আর্থিক বছরে 2022-23 সালে স্বস্তি দেবে বলে আশা করা হচ্ছে না। এই সময়ের মধ্যে, সমগ্র অর্থবছরের গড় মূল্যস্ফীতি 6.9 শতাংশের নয় বছরের সর্বোচ্চে থাকতে পারে।








সংস্থার মতে, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে রিজার্ভ ব্যাঙ্ক তার সুদের হার রেপো রেট 0.75 শতাংশ বাড়াতে পারে। পরিস্থিতি গুরুতর হলে পলিসি রেট ১ দশমিক ২৫ শতাংশ পর্যন্ত বাড়ানো যেতে পারে। এছাড়াও, নগদ রিজার্ভ রেশিও (CRR) চলতি আর্থিক বছরের শেষ নাগাদ 0.50 শতাংশ থেকে 5 শতাংশ পর্যন্ত বাড়ানো যেতে পারে। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে, কেন্দ্রীয় ব্যাংক পূর্ব-নির্ধারিত সময়সূচী ছাড়াই 4 মে রেপো রেট 0.40 শতাংশ বাড়িয়েছিল। CRRও 0.50 শতাংশ বাড়িয়ে 4.5 শতাংশ করা হয়েছে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ