Breaking

Thursday, May 19, 2022

Rajiv Gandhi Assassination: ৩১ বছর পর মুক্তি পেলেন রাজীব গান্ধী হত‍্যায় দোষীসাব্যস্ত পেরারিভালানের

Rajiv Gandhi Assassination: ৩১ বছর পর মুক্তি পেলেন রাজীব গান্ধী হত‍্যায় দোষীসাব্যস্ত পেরারিভালানের

Perarivalan



Rajiv Gandhi Assassination: ৩১ বছর পর মুক্তি পেলেন রাজীব গান্ধী হত‍্যায় দোষীসাব্যস্ত পেরারিভালানের। ১৯৯১ সালের ২১ মে মাসে আত্মঘাতী বোমা বিস্ফোরণে মৃত‍্যু হয় প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গাঁধীর। ৩১ বছর পর সেই মে মাসেই সুপ্রিম কোর্ট (Supreme Court)রাজীব গাঁধী হত্যার দোষী এ জি পেরারিভালানকে ( A G Perarivalan ) মুক্তি দেওয়ার নির্দেশ দিল।




১৯ বছর বয়সে গ্রেফতার হন পেরারিভালান। ১৯৯৯ সালে মৃত‍্যুদন্ডের সাজা হয় তাঁর। এরপর ২০১৪-এ যাবজ্জীবন কারাদন্ড হয়। ২০২২-এর মার্চ মাসে পেরারিভালানের জামিন মঞ্জুর করে সুপ্রিম কোর্ট। এরপরই সময়ের আগে মুক্তির জন্য আবেদন জানান পেরারিভালান।




সংবিধানের ১৪২ অনুচ্ছেদের অধীনে ক্ষমতা প্রয়োগ করে বিচারপতি এল নাগেশ্বর রাও এবং বি আর গাভাইয়ের একটি বেঞ্চ দোষীকে মুক্তি দেওয়ার নির্দেশ দেয়। তামিলনাড়ু মন্ত্রিসভা ২০১৮ সালের সেপ্টেম্বরে প্রাসঙ্গিক বিবেচনা বিবেচনা করে রাজ্যপালের কাছে তার মুক্তির সুপারিশ করেছিল। চলতি বছরের মার্চ মাসে সুপ্রিম কোর্ট পেরারিভালানের জামিনের আবেদন মঞ্জুর করেছিল।



বেঞ্চ জানিয়েছে, তামিলনাড়ু রাজ্য মন্ত্রিসভার পরামর্শে মামলায় সাতজন দোষীর অকাল মুক্তির সুপারিশ রাজ্যপালের জন্য বাধ্যতামূলক। কেন্দ্রের যুক্তি ছিল, ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারার অধীনে একটি মামলায় রাষ্ট্রপতির ক্ষমা করার বিশেষ ক্ষমতা রয়েছে। তবে সুপ্রিম কোর্ট এই যুক্তি বাতিল করেছে এই বলে যে এটি ১৬১ অনুচ্ছেদ (রাজ্যপালের ক্ষমা দেওয়ার ক্ষমতা) কার্যহীন করে তুলবে। বিচারপতি বি আর গাভাইয়ের বেঞ্চ জানিয়েছিল, ১৬১ অনুচ্ছেদের অধীনে হত্যা মামলায় দোষী ব্যক্তিদের ক্ষমার আবেদনের ক্ষেত্রে রাজ্যগুলির রাজ্যপালকে পরামর্শ দেওয়ার এবং সহায়তা করার ক্ষমতা রয়েছে।

No comments:

Post a Comment