Shani Amavasya 2022: শনি অমাবস্যা, জেনে নিন তারিখ, সময় 

Shani Amavasya 2022
Shani Amavasya 2022





Shani Amavasya 2022: সাধারণত শনি অমাবস্যা বছরে দু'বার বা তিনবার পড়ে, তবে এর কোনও নির্দিষ্ট ভিত্তি নেই। এবার ৩০ এপ্রিল শনিবার অমাবস্যা পড়ছে। শাস্ত্র অনুসারে, অমাবস্যা তিথিতে যজ্ঞ-পূজা, শ্রাদ্ধ, তর্পণ এবং পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য শ্রেষ্ঠ তিথি বলে মনে করা হয়।


শনিবার বিশেষভাবে শনিদেবকে উৎসর্গ করা হয়। পৌরাণিক বিশ্বাস অনুসারে, শনিবার অমাবস্যা তিথিতে (Shani Amavasya 2022) শনিদেবের জন্ম হয়েছিল। অতএব, শনি অমাবস্যার এই সংমিশ্রণটি শনিদেবকে খুশি করার এবং শনি দোষ থেকে মুক্তি পাওয়ার একটি বিশেষ উপলক্ষ। এই দিনে, শনি ও পিত্র দোষগুলি প্রধানত মন্দিরে-শান্তিপূর্ণ কাজ, পূজা-অনুষ্ঠান, পাঠ এবং দান ইত্যাদি করে প্রশমিত হয় (Shani Amavasya 2022)

Shani Amavasya 2022
Shani Amavasya 2022


কিভাবে শনিদেবকে খুশি করবেন


জ্যোতিষশাস্ত্র মতে, শনি অমাবস্যায় (Shani Amavasya 2022) পিপলের মূলে কাঁচা দুধ মিশিয়ে মিষ্টি জল নিবেদন এবং তিল বা সরিষার তেলের প্রদীপ জ্বালিয়ে দিলে অনেক ধরনের সমস্যা দূর হয়। পিপল গাছের পুজো এবং শনির অর্ধশতক বা আড়াই বছর প্রদক্ষিণ করলে শনির যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়।অন্যদিকে এই দিনে একটি পিপল গাছ লাগানো সুখ বৃদ্ধির জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। শান্তি


এই দিনে শনিদেবের ঐশ্বরিক মন্ত্র 'ওম প্রম প্রেম প্রৌন্স: শনিশ্চরায় নমঃ' জপ করা প্রাণীকে ভয় মুক্ত রাখে।

Shani Amavasya 2022
Shani Amavasya 2022


ভগবান শিব হলেন শনিদেবের দেবতা। শনি দোষের শান্তির এই দিনে শনিদেবের আরাধনার পাশাপাশি 'ওম নমঃ শিবায়' জপ করতে করতে কালো তিল মিশ্রিত জলে শিবকে অভিষেক করতে হবে।


শনিদেবের সুখের জন্য ব্যক্তিকে শনিবার উপবাস করে গরিবদের সাহায্য করতে হবে, এতে করে জীবনের ঝামেলা দূর হতে শুরু করে।


যারা হনুমানজির পূজা করেন তাদের প্রতি শনিদেব সবসময় খুশি থাকেন, তাই তাঁর আশীর্বাদ পেতে শনি পূজার পাশাপাশি হনুমানজিরও পূজা করা উচিত।


ধর্মীয় বিশ্বাস অনুযায়ী কি করা উচিত নয়


শনি অমাবস্যার (Shani Amavasya 2022) দিন মনে রাখবেন বাড়িতে লোহার তৈরি কিছু আনবেন না। এই দিনে লোহার জিনিস কিনলে ভগবান শনি বিরক্ত হন এবং তা করলে আপনার শারীরিক ও আর্থিক সমস্যা বাড়তে পারে।


ভুল করেও এই দিনে সরিষার তেল, কাঠ, জুতা-চপ্পল এবং কালো উরদ কেনা উচিত নয়, তা না হলে আপনাকে শনিদেবের অশুভ দৃষ্টিতে পড়তে হতে পারে।


এই দিনে শনিদেব মন্দিরে শনি দেখতে গেলে মনে রাখবেন ভুল করেও তাঁর চোখের দিকে তাকাবেন না।

Shani Amavasya 2022
Shani Amavasya 2022



শনি অমাবস্যার (Shani Amavasya 2022) তিথি সময়ঃ

২০২২ সালে শনি অমাবস্যার তিথির সময় হল ৩০ এপ্রিল, রাত ১২টা ৫৮ মিনিট থেকে ১ মে রাত ১টা ৫৮ মিনিট পর্যন্ত।