College Admission : কলেজ ভর্তিতে আসছে নয়া নিয়ম

College Admission



উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ, সামনেই প্রকাশিত হবে ফলাফল। তারপরই শুরু হবে কলেজে ভর্তি প্রক্রিয়া (College Admission)। বিগত কয়েকবছর থেকে কলেজ ভর্তি (College Admission) মানেই দুর্নীতির অভিযোগে নাজেহাল ভর্তি প্রক্রিয়া। তবে এবছর থেকে পাল্টে যাবে সমস্ত নিয়ম।


এ বার থেকে রাজ্যের কলেজগুলিতে স্নাতক স্তরে কেন্দ্রীয় ভাবে পড়ুয়াদের ভর্তি (College Admission) নেওয়া হবে। বিকাশ ভবন সূত্রের খবর, এই সিদ্ধান্তে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্মতি জানিয়েছেন। এ নিয়ে আগামী সপ্তাহে সংশ্লিষ্ট সকলের সঙ্গে আলোচনায় বসতে চলেছে উচ্চশিক্ষা দফতর।




সূত্রের খবর, এ বার থেকে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কেন্দ্রীয় পোর্টাল থাকবে। সেখানেই ছাত্রছাত্রীরা প্রতিটি কলেজের যাবতীয় তথ্য পেয়ে যাবে। এই সাইটেই ভর্তির জন্য আবেদন করতে পারবে (College Admission)। এমনকি কোন কোন কলেজে ভর্তি হতে ইচ্ছুক তাও সিলেক্ট করতে পারবে আবেদনকারী ছাত্রছাত্রী।


তবে এক জন পড়ুয়া একসঙ্গে ক'টি কলেজে আবেদন করতে পারবেন, সে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি বলেই শিক্ষা দফতর সূত্রের খবর।






কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তি চালু হলে বছরের পর বছর ভর্তি নিয়ে দুর্নীতির যে অভিযোগ উঠছে, তা দূর হবে বলে অভিজ্ঞ মহলের ধারণা (College Admission)। সেই সঙ্গে কলেজগুলিতে আসন ফাঁকা থাকার সমস্যারও কিছুটা সমাধান হবে।



প্রসঙ্গত, ২০১১ সালে ক্ষমতায় এসে তৃণমূল সরকার কেন্দ্রীয় ভাবে পড়ুয়া ভর্তির সিদ্ধান্ত নিয়েছিল। সে সময়েও শিক্ষামন্ত্রী ছিলেন বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। কিন্তু তখন সেই সিদ্ধান্ত বাস্তবায়িত করা যায়নি। এ বার তা করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে (College Admission)।