HS EXAM 2022: চলবে নাকি ছুটি থাকবে? শিক্ষা দপ্তরের দুই বিজ্ঞপ্তি ঘিরে উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা নিয়ে বিভ্রান্তি



WBBSE CLASS VI TO X EXAM



শিক্ষা দপ্তরের দুই বিভাগের বিজ্ঞপ্তি ঘিরে বিভ্রান্তি। একদিকে যখন রাজ‍্যে চলছে উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা অপরদিকে রমজানের ছুটি ঘোষনা করেছে পশ্চিমবঙ্গ মাদ্রাসা কমিশন। পশ্চিমবঙ্গ মাদ্রাসা ১৮ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত রমজানের ছুটি থাকবে বলে বিজ্ঞপ্তি জারি করেছে পশ্চিমবঙ্গ মাদ্রাসা বোর্ড। আবার এদিকে উচ্চ মাধ‍্যমিক পাঠ্যক্রম অনুসরণ করে বেশ কিছু মাদ্রাসায় চলছে পরীক্ষা। বিজ্ঞপ্তি অনুযায়ী, পরীক্ষার বেশ কয়েকটি দিনে মাদ্রাসা ছুটি অন‍্যদিকে ঐ দিনগুলোতে রয়েছে পরীক্ষা। আর এবার তো হোম সেন্টারেই চলছে পরীক্ষা। এই আবহে বিভ্রান্তি তৈরি হয়েছে পরীক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে।






করোনা সংক্রমণের কারণে এমনিতেই কিছুটা পিছিয়েছে উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা। এদিকে জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার জন‍্য সূচি বদল হয় একবার। আবার রাজ‍্যে আসানসোল ও বালিগঞ্জ উপনির্বাচনের জেরেও পরিবর্তিত হয় সূচি। আর এবার মাদ্রাসার ছুটির বিভ্রান্তি। কি হয় তাই দেখার।




উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি জানিয়েছে, অত্যাবশ্যক না হলে উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে ছুটি নিতে পারবেন না শিক্ষকরা। এদিকে ১৮ থেকে ৩০ এপ্রিল মাদ্রাসা পর্ষদ যে ছুটি ঘোষণা করেছে সেই সময়কালে ১৯, ২০, ২২, ২৩, ২৬ এবং ২৭ এপ্রিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা রয়েছে। এই পরিস্থিতিতে শিক্ষকরা কোন বিজ্ঞপ্তি মানবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। অন‍্যদিকে প্রশ্নের মুখে পড়ছে প্রধান শিক্ষকরাও।