Google doodle highlights climate change's impact on planet

climate change's
source: google doodle



পরিবেশ সুরক্ষা এবং সংরক্ষণ সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা প্রচারের জন্য বিশ্ব আজ বার্ষিক পৃথিবী দিবস (Earth Day) উদযাপন করছে। Googleও এই উপলক্ষে একটি ডুডল উত্সর্গ করেছে যা বর্তমান সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি। যা দেখে আপনি আঁতকে উঠতে পারেন।


জলবায়ু পরিবর্তনের ভয়াবহ অবস্থার চিত্র তুলে ধরেছে Google doodle। জলবায়ু পরিবর্তন বলতে তাপমাত্রা এবং আবহাওয়ার ধরণে দীর্ঘমেয়াদী পরিবর্তন বোঝায়। এই পরিবর্তনগুলি প্রাকৃতিক হতে পারে, যেমন সৌর চক্রের বিভিন্নতার মাধ্যমে। কিন্তু 1800 এর দশক থেকে, মানুষের ক্রিয়াকলাপ জলবায়ু পরিবর্তনের প্রধান চালক হয়ে উঠেছে, প্রাথমিকভাবে কয়লা, তেল এবং গ্যাসের মতো জীবাশ্ম জ্বালানী পোড়ানোর কারণে।


জলবায়ু পরিবর্তন আমাদের গ্রহকে কীভাবে প্রভাবিত করেছে তা দেখানোর জন্য সার্চ ইঞ্জিন চারটি অবস্থানের একটি সিরিজ অ্যানিমেশন তৈরি করেছে। Google আর্থ টাইমল্যাপস এবং অন্যান্য উত্স থেকে বাস্তব টাইম-ল্যাপস চিত্র ব্যবহার করে, ডুডলটি আমাদের গ্রহের চারপাশে চারটি ভিন্ন স্থানে জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রদর্শন করেছে ৷


সার্চ জায়ান্ট Google একটি অফিসিয়াল ব্লগ পোস্টে বলেছে, "জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ প্রভাব এড়াতে আরও টেকসইভাবে বেঁচে থাকার জন্য এখন একসাথে কাজ করা প্রয়োজন।"


প্রতি বছর, 22 এপ্রিল পৃথিবী দিবস পালিত হয় একটি অনুস্মারক হিসাবে গ্রহটিকে রক্ষা করার এবং আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য এটিকে টেকসই করার জন্য। এটি প্রথম 22শে এপ্রিল, 1970-এ অনুষ্ঠিত হয়েছিল৷ 2022-এর অফিসিয়াল থিম হল 'আমাদের গ্রহে বিনিয়োগ'৷