Breaking

google news

Friday, April 08, 2022

তথ্য চুরি করে এমন নকল অ্যান্টিভাইরাস গুগল অ্যান্ড্রয়েড অ্যাপ নেই তো আপনার ফোনে? থাকলেই বিপদ

তথ্য চুরি করে এমন নকল অ্যান্টিভাইরাস গুগল অ্যান্ড্রয়েড অ্যাপ নেই তো আপনার ফোনে? থাকলেই বিপদ 

Fake Antivirus Google Android Apps
Fake Antivirus Google Android Apps



গুগল প্লে স্টোরে ছয়টি অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ জাল বলে প্রমাণিত হয়েছে যেগুলি পাসওয়ার্ড, ব্যাঙ্কের বিবরণ এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য চুরি করার জন্য ব্যবহারকারীর ডিভাইসগুলিকে সংক্রামিত করার সাথে জড়িত ছিল। অ্যান্টি-ভাইরাস অ্যাপের ছদ্মবেশে ছয়টি ম্যালওয়্যার অ্যাপ এখন গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দিলেও ক্ষতি হয়েছে। অন্তত 15,000 অ্যান্ড্রয়েড ব্যবহারকারী গুগল প্লে স্টোর থেকে অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ ডাউনলোড করেছেন।



ছয়টি ভুয়া অ্যান্টিভাইরাস অ্যাপের মধ্যে রয়েছে ‘অ্যান্টিভাইরাস, সুপার ক্লিনার’; 'সেন্টার সিকিউরিটি - অ্যান্টিভাইরাস' এবং 'পাওয়ারফুল ক্লিনার অ্যান্টিভাইরাস', পিসি ম্যাজাজিনের একটি প্রতিবেদন অনুসারে।



চেক পয়েন্টের সাইবার নিরাপত্তা গবেষকদের মতে, অ্যাপগুলি শর্কবট অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার দ্বারা 15,000 ব্যবহারকারীকে সংক্রামিত করেছে যা শংসাপত্র এবং ব্যাঙ্কিং তথ্য চুরি করে।



“এই ম্যালওয়্যারটি একটি জিওফেন্সিং বৈশিষ্ট্য এবং ফাঁকি দেওয়ার কৌশল প্রয়োগ করে, যা এটিকে বাকি ম্যালওয়্যার থেকে আলাদা করে তোলে৷ এটি ডোমেন জেনারেশন অ্যালগরিদম (ডিজিএ) নামক কিছু ব্যবহার করে, একটি দিক যা অ্যান্ড্রয়েড ম্যালওয়্যারের জগতে খুব কমই ব্যবহৃত হয়,” চেক পয়েন্ট রিপোর্ট অনুসারে।



বিশ্লেষণের সময় এটি সংক্রামিত ডিভাইসগুলির প্রায় 1,000 অনন্য আইপি ঠিকানা সনাক্ত করেছে। যার বেশিরভাগই ইতালি ও যুক্তরাজ্যের।



অবিলম্বে এই নকল অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন সরান

Antivirus, Super Cleaner’
‘Center Security Antivirus’
‘Powerful Cleaner Antivirus’



"সামগ্রিকভাবে, আমরা Google Play থেকে এই অ্যাপগুলির 15,000 টিরও বেশি ডাউনলোড দেখেছি," রিপোর্টে বলা হয়েছে । 

No comments:

Post a Comment