ED মামলায় জামিন পেলেন সারদা ও রোজভ‍্যালির দুই কর্তা


Sudipta Sen & Goutam Kundu



সারদা (Sarada Chit Fund Case) এবং রোজ ভ্যালির (Rose Valley Chit Fund Case) তদন্তে ইডি মামলায় জামিন পেলেন দুই সংস্থার দুই কর্ণধার। সারদার কর্ণধার সুদীপ্ত সেন ও রোজভ‍্যালির কর্ণধার গৌতম কুন্ডুর বুধবার বিচারভবনে বিশেষ আদালতে জামিন মঞ্জুর হয়েছে। যে সব আইনি ধারায় তাঁরা অভিযুক্ত, তাতে সর্বোচ্চ শাস্তির মেয়াদের সময়সীমা পার হয়ে যাওয়ার কারণেই ব্যক্তিগত এক লক্ষ টাকার বন্ডে তাঁদের জামিন দেন বিচারক। মামলা এবং বিচার প্রক্রিয়া চলবে।




এই দুই মামলা থেকে জামিন পেলেও জেল থেকে মুক্তি কবে মিলবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। জানা যাচ্ছে, আইনজীবীর তরফে জানানো হয়, যে সমস্ত অভিযোগে অভিযুক্ত তার সর্বোচ্চ শাস্তির মেয়াদ পার হয়ে যাওয়ায় এই মামলা থেকে জামিন দেওয়া হোক। বিচারক সেই মতোই জামিন দিলেও ৪৩৬ ধারায় জামিন মঞ্জুর করেছেন। পুরোপুরি মুক্তি দেননি।




সুদীপ্ত সেন এবং গৌতম কুন্ডু দুজনেই আপাতত কলকাতার (Kolkata) প্রেসিডেন্সি জেলে রয়েছেন। ইডি মামলায় জামিন পেলেও সিবিআই ও রাজ‍্য পুলিশের মামলা থাকায় রাতারাতি জেলমুক্তি নিয়ে প্রশ্ন থাকছে। আরও পড়ুনঃ স্ক্রাব টাইফাস (Scrub typhus) নিয়ে অযথা আতঙ্ক নয়, জেনে নিন সঠিক ব্যবস্থা



সূত্রের খবর, এই দুই কর্তাক আর আটকে রেখে তদন্তের প্রয়োজন নেই। তদন্ত চলবে নিজ গতিতে। দুই কোম্পানির সম্পদ বাজেয়াপ্ত ও উদ্ধারে জোর দিচ্ছে। এই কাজে সুফলও মিলছে।তবে ইডি এই জামিন খারিজে উচ্চ আদালতে যাবে কি না, তা স্পষ্ট নয়।