ট্রাঞ্জাকশন ফেল অথচ টাকা কেটে নিয়েছে? চিন্তা নেই, ক্ষতিপূরণ সহ মিলবে টাকা

Digital Payment


Digital India গড়বার লক্ষ্যে Digital লেনদেনের উপর বিশেষ জোর দেওয়া হয়েছে । বর্তমানে একটা বড় সংখ্যক মানুষই এখন ডিজিটাল লেনদেনে অভ্যস্ত। আর ডিজিটাল লেনদেনে একটা বড় সমস্যা তৈরি হয় যখন ট্রাঞ্জাকশন ফেইল হয় অথচ একাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়। একাউন্ট থেকে কেটে নেওয়া টাকা কীভাবে ফেরত পাবো তা নিয়ে শুরু হয় দুশ্চিন্তা।


তবে RBI এর নতুন নির্দেশিকার পর এখন থেকে আর ফেইল হওয়া ট্রাঞ্জাকশেনের কেটে নেওয়া টাকা নিয়ে চিন্তা করবেন না । ডিজিটাল লেনদেন করার সময় বিফল হওয়া টাকা লেনদেন করার সময় ব্যবহার করা ক্রেডিট/ডেবিট কার্ড/পিপিআই/ইউপিআই লিঙ্কড ব্যাঙ্ক একাউন্টে নির্ধারিত সময়ে ফেরত পাবেন,যদি না পান তবে এখন থেকে আপনাকে ক্ষতিপূরণ দিয়ে পুষিয়ে দেবে ব্যাঙ্ক।


ট্রাঞ্জাকশন ফেইল্ড হওয়ার পর আপনার একাউন্ট থেকে কেটে নেওয়া টাকা নির্ধারিত দিনের মধ্যে ফেরত না পেলে লেনদেন করার সময় ব্যবহৃত ডেবিট/ক্রেডিট কার্ড/পিপিআই/ইউপিআই বা নেট মাধ্যম যে ব্যাঙ্কের সাথে যুক্ত আছে সেই ব্রাঞ্চের আপনার সংশ্লিষ্ট শাখায় গিয়ে লিখিত আবেদন করুন বা ব্যাঙ্কের অনলাইন গ্রিভান্স সিস্টেমে অভিযোগ জানান তারপর ৩০টি কার্যদিবস অপেক্ষা করুন।

৩০ টি কার্যদিবসের মধ্যে আপনার সমস্যার সমাধান না হলে বা টাকা ফেরত না পেলে নিম্নলিখিত ওয়েবসাইটে গিয়ে অভিযোগ জানান এবং ক্ষতিপূরণ দাবী করুন।



তবে ATM ফেইলড ট্রাঞ্জাকশন এর ক্ষেত্রে লেনদেনের দিন থেকে ২৪ ঘন্টার মধ্যে টাকা ফেরত না পেলে আপনি তার পরের দিন থেকে প্রতিদিন ১০০টাকা করে ক্ষতিপূরণ পাবেন। এক্ষেত্রেও একই পদ্ধতিতে অভিযোগ জানাতে হবে।