স্পেনে লাল-কমলা রঙের আকাশ, কেন? 





স্পেনের লাল-কমলা রঙের আকাশের চোখ ধাঁধানো ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার সাথে সাথে নেটিজেনরা অস্বাভাবিক আকাশের দিকে অবাক হয়ে তাকিয়েছিল, এটি ইউরোপীয় জাতির জন্য একটি শঙ্কার শব্দ ছিল না জেনে। ভিডিওতে স্পেনের ল্যান্ডস্কেপ লাল-কমলা ছায়ায় দেখা যাচ্ছে।



স্প্যানিশ লোকেরা লাল-কমলা রঙের আকাশ দেখে হতবাক হয়ে গিয়েছিল। তারা লাল-কমলা ধূলিকণার একটি স্তর তাদের টেরেস, রাস্তা এবং গাড়ি ঢাকা দেখতে পায়। রাজধানীসহ অন্যান্য শহরের আকাশে লাল-কমলা আভা। গ্রানাডা এবং লিওনের মতো মাদ্রিদের অন্যান্য শহরগুলিতে দৃশ্যমানতা 2.5 মাইল (চার কিলোমিটার) কমে গেছে, আবহাওয়া পরিষেবা জানিয়েছে।



বিবিসি জানিয়েছে যে মঙ্গলবার সাহারান ধূলিকণার মেঘের আঘাতে স্পেনের আকাশ কমলা হয়ে গেছে।



সাহারা মরুভূমি থেকে প্রচুর পরিমাণে গরম বাতাস দেশটিতে প্রচুর ধূলিকণার মেঘ ঢেকে যাওয়ার পরে স্পেন বায়ুর গুণমান সম্পর্কে সতর্কতা জারি করেছে।



রাজধানী মাদ্রিদ, দক্ষিণ-পূর্বের রিসোর্ট শহরগুলির সাথে, ভূমধ্যসাগর থেকে চালিত ধূলিকণার প্রভাব বহন করছে।



স্পেনের লাল-কমলা ধুলোয় ভরা অংশ হিসাবে, কর্তৃপক্ষ মাদ্রিদের জন্য অত্যন্ত খারাপ বায়ু মানের সতর্কতা জারি করেছে, এপি রিপোর্ট অনুসারে।



জাতীয় বায়ুর গুণমান সূচক রাজধানী এবং দক্ষিণ-পূর্ব উপকূলের বড় অংশকে 'অত্যন্ত প্রতিকূল' হিসাবে তালিকাভুক্ত করেছে, এটির সবচেয়ে খারাপ রেটিং।




মাদ্রিদ এবং স্পেন জুড়ে অন্যান্য প্রভাবিত শহরগুলির বাসিন্দাদের মাস্ক ব্যবহার করার এবং কোনও বহিরঙ্গন ব্যায়াম এড়াতে পরামর্শ দেওয়া হয়েছিল।



আবহাওয়া পরিষেবা বলেছে যে ধূলিঝড়টি 'অসাধারণ এবং খুব তীব্র' ছিল, পূর্বাভাস দিয়েছে এটি বুধবার পর্যন্ত ছড়িয়ে পড়তে থাকবে।




স্পেনের আবহাওয়া পরিষেবাও পূর্বাভাস দিয়েছে যে ধুলোটি নেদারল্যান্ডস এবং উত্তর-পশ্চিম জার্মানির মতো উত্তর পর্যন্ত পৌঁছতে পারে।



গত শতাব্দীতে সাহারা মরুভূমির সম্প্রসারণ ইউরোপে বৃহত্তর ধূলিঝড়ের সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে।



গরম বাতাসের ঢেউ মাদ্রিদের উত্তরে, আটলান্টিক মহাসাগরের ক্যানারি দ্বীপপুঞ্জের মতো পশ্চিমে বায়ুর গুণমানকেও প্রভাবিত করেছে।