HS  BENGALI  SUGGESTION 2022, উচ্চমাধ্যমিক বাংলা সম্ভাব্য প্রশ্ন ২০২২ , বাংলা সাজেশন ২০২২, 


HS  BENGALI  SUGGESTION 2022




২ রা এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে উচ্চমাধ্যমিক ২০২২ এর পরীক্ষা। ছাত্রছাত্রীদের সুবিধার্থে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন দেওয়া হবে বিভিন্ন বিষয় নিয়ে। ছাত্র-ছাত্রীদের প্রয়োজন আমাদেরকে কমেন্ট করে জানাবে। আজ বাংলা সম্ভাব্য কিছু প্রশ্ন দেওয়া হলো। (HS BENGALI SUGGESTION 2022 )


বিভাগ- ক (মান-৫০)
দ্বাদশ শ্রেণি
বাংলা ‘ক’ ভাষা (নতুন পাঠক্রম)
সম্ভাব্য প্রশ্ন -2022
সময় – ৩ ঘন্টা ১৫ মিনিট পূর্ণমান – ৮০


১। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫


১।১ ‘গরিবের গতর এরা শস্তা দেকে।’- কে কোন প্রসঙ্গে একথা বলেছে ? প্রসঙ্গত বক্তার চরিত্র বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা কর ।
১।২‘সে স্বর্গ সুখ পায় ভাতের স্পর্শে।’- কে, কীভাবে এই ভাত জোগাড় করল ? তার এই অনুভূতির কারণ ব্যাখ্যা করো ।
১।৩‘দাঁত গুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে।’- কে কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরূপ আচরণের কারণ কী ?
১।৪ ‘সেই সন্ধ্যেয় অনেকদিন বাদে সে পেটভরে খেয়েছিল।’ - উদ্ধৃতিটিতে কার কথা বলা হয়েছে ?সেই সন্ধ্যেয় বলতে কোন সন্ধ্যের কথা বলা হয়েছে এবং সেই সন্ধ্যার পরিণতি কী হয়েছিল?
১।৫  'এ সংসারে সব কিছুই চলে বড়ো পিসিমার নিয়মে।" - বড়ো পিসিমা কে? গল্পে তার চরিত্রের কী পরিচয় পাওয়া যায়?
১।৬ ‘সেখানেই গড়ে উঠেছে একটা ছোট্ট বাজার’ - এখানে কোন বাজারের কথা বলা হয়েছে ? ছোট্ট বাজারটির সংক্ষিপ্ত বর্নণা দিয়ে ভারতবর্ষ গল্পে এই বাজারের গুরুত্বটি উল্লেখ করো ।
১।৭ ‘হঠাৎ বিকেলে এক অদ্ভুত দৃশ্য দেখা গেল।’- কোন্‌ দৃশ্যকে কেন অদ্ভুত বলা হয়েছে ?
১।৮ ‘সবাই চলে আসে সভ্যতার ছোট্ট উনোনের পাশে হাত-পা সেঁকে নিতে।’ - সবাই বলতে কাদের বোঝানো হয়েছে ? ‘ছোট্ট উনোন’ কথাটি কোন প্রসঙ্গে বলা হয়েছে ? কথাটির তাৎপর্জ বিশ্লেষণ কর ।
১।৯ 'বুড়ি তুমি হিন্দু না মুসলমান?'- প্রসঙ্গ উল্লেখ করো। এই প্রশ্নের উত্তরে বুড়ি কি বলেছিলো?  


২। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫

১। 'সে কখনো করেনা বঞ্চনা'- কে কখনো বঞ্চনা করেনা? কবি কীভাবে এই ভাবনায় উপনীত হয়েছেন?
২। 'আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন'- কবির এমন অনুভবের কারন কী?
৩। 'শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায়'-শহরের অসুখ কী? এই অসুখ নিরাময়ের জন্য কবি কী করতে বলেছেন?
৪। আরগ্যের জন্য ঐ সবুজের ভীষণ দরকার"- ঐ সবুজ বলতে কবি কী বুঝিয়েছেন? সেই সবুজকে পাওয়ার জন্য কবি কী কী নির্দেশ দিয়েছেন?
৫। 'ক্রন্দনরতা জননীর পাশে' কবিতায় কবি জননীকে ক্রন্দনরতা বলেছেন কেন? এই পরিস্থিতিতে কবি কী করা উচিৎ বলে মনে করেছেন?
৬। 'আমি কি তাকাব আকাশের দিকে/ বিধির বিচার চেয়ে?'- কবির এমন বলার কারন কি? কবি কি করেছিলেন?




৩।৩ অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫


৩।১‘আমাদের দিন ফুরিয়েছে’- কে কোন প্রসঙ্গে এই উক্তি করেছেন? বক্তার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা কর।
৩।২‘নানা রঙের দিন’ নাটকে থিয়েটারের টিকিট কেনা খদ্দেরদের সম্পর্কে রজনীবাবুর কী মতামত এবং কেন? অথবা “যারা বলে ‘নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প’- তারা সব গাধা”- বক্তার এই মনোভাবের কারণ কী? অথবা“তোমার ওই পাবলিক… কাউকে বিশ্বাস করিনা”- বক্তার বিশ্বাস না করার কারণ কী ?
৩।৩ ‘বুদ্ধিটা কি করে এল তা বলি।’বক্তা কে? কোন বুদ্ধির কথা এখানে বলা হয়েছে? বুদ্ধিটা কী করে এসেছিলো তা সংক্ষেপে উল্লেখ করো ।
৩।৪ “জীবন কোথায় ?” – কে, কাকে বলেছেন ? বক্তা জীবনকে কোথায় খুঁজে পাওয়া যাবে বলে মনে, করেন ? 
৩।৫ একাঙ্ক নাটক বলতে কী বোঝ ? ‘বিভাব’ নাটককে কি একাঙ্ক নাটক বলা যায়? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও ।


৪। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫


৪।১ ‘পাতায় পাতায় জয়,
জয়োৎসবের ভোজ বানাত কারা ?’- ‘পাতায় পাতায় জয়’ কথাটির মধ্য দিয়ে কবি কী বোঝাতে চেয়েছেন ? জয়োৎসবের ভোজ যারা বানাত তাদের সম্পর্কে কবির কী বক্তব্য ?
৪।২‘চিনের প্রাচীর যখন শেষ হল সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা ?’ – চিনের প্রাচীর কী ? চিনের প্রাচীরের কারিগরদের সম্পর্কে কবির এমন উক্তির কারণ কী ?
৪।৩ “কে আবার গড়ে তুলল এতবার ?” – কী গড়ে তােলার কথা বলা হয়েছে ? এই প্রশ্নের মাধ্যমে কবি কী বলতে চেয়েছেন ? ১+ ৪
৪।৪ ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতায় কে , কাকে, কেন প্রশ্ন করেছে – তা আলোচনা করো।

৪।৫ ‘উনি রীতিমত হতভম্ব’ – কোন ঘটনায় কে হতভম্ব হয়েছিলেন ? এরপর তিনি কী করেছিলেন ?
৪।৬ ‘চোখের জলটা তাদের জন্য’ – কাদের জন্য কে চোখের জল ফেলেছেন ? যে ঘটনার জন্য বক্তার এই চোখের জল ফেলা, তার বর্ননা দাও ।
৪।৭ ‘পাঞ্জাসাহেবে সাকা হয়েছে।’ - সাকা বলতে কী বোঝায় ? এখানে যে সাকা’র বর্ননা পাওয়া যায় তা নিজের ভাষায় লিখ ।
৪।৮ ‘আমাদের সমস্ত ঘটনা শোনালেন’- ঘটনাটি কে শুনিয়েছিল ? ঘটনাটি নিজের ভাষায় লিখ ।




৫। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫


৫।১‘শহরে নাকি খুব আলো?’- এ কথা কে বলেছে ? যে ইচ্ছা প্রসঙ্গে সে একথা বলেছে তা বিবৃত করে তাঁর ইচ্ছাপূরণ না হওয়ার কারণ আলোচনা কর ।
৫।২ ‘পাহাড়ি গারোরা তাই তারিফ করে তাদের নাম দিয়েছে হাজং’ হাজং শব্দের অর্থ কী ? কেন তাদের হাজং বলা হয় ?
৫।৩ ’মেঘের গায়ে জেলখানা’ গদ্য অবলম্বনে বক্সা জেলখানার সংক্ষিপ্ত পরিচয় দাও।
৫।৪ ‘তোমরাও হাত বাড়াও, তাকে সাহায্য করো ।’- কার দিকে হাত বাড়ানোর কথা বলা হয়েছে ? তাকে কেন এবং কীভাবে সাহায্য করতে হবে বলে লেখক মনে করেন ?
৫।৫ ‘তাদের চোখের দিকে তাকিয়ে হঠাৎ পুলিশ ভয় পেয়ে যায়’ – ‘তাদের’ বলতে কাদের বোঝানো হয়েছে ? পুলিশ ভয় পেয়েছিল কেন ? ভয় পেয়ে পুলিশ কী করেছিল ?
৫।৬ ‘হালুয়াঘাট বন্দরে’ ও ‘কুমারগাঁতি’ গ্রামে দরিদ্র কৃশকেরা যেভাবে নিপীড়িত হয়েছিল তা সংক্ষেপে উল্লেখ করো । এই প্রসঙ্গে কাহিনীর নামকরণের সার্থকতা উল্লেখ করো ।



৬। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫


৬।১ ভাষা বিজ্ঞান আলোচনার প্রধান পদ্ধতিগুলি কী কী? এগুলোর সংক্ষিপ্ত পরিচয় দাও।
৬।২ ফলিত ভাষা বিজ্ঞান কী? এর বিভিন্ন শাখার উল্লেখ করে যে কোন একটি বিভাগের আলোচনা করো ।
৬।৩ স্নায়ু ভাষা বিজ্ঞান কী? স্নায়ু ভাষা বিজ্ঞানের আলোচনা ক্ষেত্রটি আলোচনা করো।
৬।৪ রূপমূল বলতে কী বোঝ ? রুপমূলের শ্রেণিবিভাগ করে সংক্ষেপে আলোচনা কর ।
৬।৫ পদ বলতে কী বোঝ? পদ প্রকরণ কাকে বলে ? বাংলায় কত প্রকার পদ রয়েছে ?
৬।৬ বাক্য কাকে বলে ? বাক্যের ভাবগত শ্রেনীবিভাগ করে সংক্ষিপ্ত পরিচয় দাও ।
৬।৭ বাক্য কাকে বলে? গঠন অনুসারে বাক্যে কত প্রকার ও কী কী? উদহরণসহ আলোচনা করো।
৬।৮ বাক্য কাকে বলে? একটি সার্থক বাক্যের কী কী গুণ বা বৈশিষ্ট্য থাকা আবশ্যক?
৬।৯ বাক্যতত্ব কী ? বাক্যের পদক্রমে উদ্দেশ্য ও বিধেয়ের অবস্থান সম্পর্কে আলোচনা করো ।
৬।১০ রূপতত্ত্ব অনুসারে সমাস কত প্রকার ও কী কী? উদাহরণ সহ প্রতিটি বিভাগের সংক্ষিপ্ত পরিচয় দাও।





৭। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন দুটি প্রশ্নের উত্তর দাও । ৫x২=১০


৭.১ বাংলা সিনেমার নির্বাক যুগ বলতে কী বোঝ ? বাংলা চলচ্চিত্রের নির্বাকযুগের কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ করে এই যুগে ম্যাডান থিয়েটারের অবদান সংক্ষেপে লিখ ।
৭.২ চিত্রকলার ইতিহাসে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান সংক্ষেপে আলোচনা করো।
৭.৩ বাঙালির বিজ্ঞান ভাবনা ও বিজ্ঞান চর্চার ইতিহাসে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির অবদান আলােচনা করাে।
৭.৪ রামায়ণে বর্ণিত কাহিনি অনুসারে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও।
৭।৫ বাংলাদেশের চিত্রকলার ইতিহাসে নন্দলাল বসুর অবদান আলোচনা কর ।
৭।৬ ‘ভারতমাতা’ ছবিটি কার আঁকা ? বাংলা চিত্রকলার ইতিহাসে এই চিত্রশিল্পীর গুরুত্ব সংক্ষেপে আলোচনা করো ।
৭।৭ বাংলাদেশের চিত্রকলার ইতিহাসে যামিনী রায় এর অবদান আলোচনা কর ।
৭।৮ চিত্রকলার ইতিহাসে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান সংক্ষেপে আলোচনা করো ।
৭।৯ পট চিত্র বলতে কী বোঝ ? ‘কালীঘাটের পট’ চিত্র সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর ।
৭।১০ বাংলা চলচ্চিত্রের ধারায় পরিচালক ঋত্বিক ঘটকের অবদান আলােচনা করাে।
৭।১১ উত্তরবঙ্গে ‘টেবিল টেনিস শহর’ বলে পরিচিত কোন শহর ? এই শহরের কয়েকজন টেবিল টেনিস তারকার নাম উল্লেখ করে ভারতীয় টেবিল টেনিসে বাংলার অবস্থানটি নিরূপণ কর ।
৭।১২ চর্যাগীতিতে কোন ক্রীড়ার উল্লেখ পাওয়া যায়? এই ক্রীড়া বর্তমান সময়ে পশ্চিমবঙ্গে কী রূপ ধারণ করেছে তা সংক্ষেপে আলোচনা করে বর্তমান সময়ের এই ক্রীড়ার কয়েকজন খেলোয়াড়ের নাম উল্লেখ কর ।
৭।১৩ ইংলিশ চ্যানেল জয়ী এশিয়ার প্রথম মহিলা সাঁতারুর নাম কী? তার সম্পর্কে সংক্ষেপে আলোচনা করে সাঁতার খেলায় তার গুরুত্ব নিরূপণ কর ।
৭।১৪ লোকক্রীড়া বলতে কী বোঝ ? বাংলার লোকক্রীড়া’ বিষয়ে সংক্ষিপ্ত বর্ননা দাও ।




৮। অনধিক ৪০০ শব্দে যে- কোন একটি বিষয়ে প্রবন্ধ রচনা কর । ১০x১=১০


৮।১ মানস মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনা কর ।


ক) সৌজন্য ও শিষ্টাচার কী? – মানবসভ্যতায় এর আবশ্যকতা – সৌজন্য শিষ্টাচারের স্বরূপ – সৌজন্য ও শিষ্টাচারে পরিবারের ভূমিকা – ছাত্র জীবনে এর প্রয়োজনীয়তা – জীবনের ভিত্তি হল সৌজন্য ও শিষ্টাচার


খ) বাংলার উৎসব – বাংলার উৎসবের উদ্দেশ্য- উৎসবের শ্রেণীবিভাগ – ধর্মীয় উৎসব- ঋতু উৎসব – সামাজিক উৎসব – জাতীয় উৎসব – অন্যান্য উৎসব – উৎসবের তাৎপর্য – বর্তমানকালে উৎসবের রূপ- উৎসব মানে মনুষ্যত্ববোধের জাগরণ ।


গ) শিক্ষা বিস্তারে গণমাধ্যম – গণমাধ্যম কী ? – অতীত ভারতে গণশিক্ষার মাধ্যম- আধুনিক গণমাধ্যম – সংবাদপত্র,বেতার, গ্রন্থাগার,চলচ্চিত্র, দূরদর্শন,- গণশিক্ষা গণজাগরনের বোধন মন্ত্র ।


ঘ) সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ছাত্রসমাজ- সাম্প্রদায়িকতার কারণ- সাম্প্রদায়িকতার বিষক্রিয়া- ছাত্রসমাজের দায়িত্ব- ছাত্রসমাজই সংহতি চেতনার অগ্রদূত ।

ঙ) করোনা মহামারী- মহামারী কী?-করোনা মহামারীর প্রাদূর্ভাব- উপসর্গ -প্রভাব-প্রতিরোধ


৮।২ প্রতিপক্ষের যুক্তির অসারতা প্রমাণ করে স্বপক্ষে যুক্তিক্রম বিন্যাস করে প্রবন্ধ রচনা করো ।


বিতর্কের বিষয় –


ক) শিক্ষাক্ষেত্রে দলীয় রাজনীতি
খ) অষ্টম শ্রেণী পর্যন্ত পাশফেল প্রথা
গ) রাষ্ট্রের উন্নয়নে অগ্রাধিকারের বিষয় কৃষি নয়, শিল্প
ঘ) ইংরেজি মাধ্যম স্কুলই ছাত্রছাত্রীর সার্বিক কল্যাণ করতে পারে
ঙ) আজকের বাংলা ভাষার ভবিষ্যৎ।






৮।৩ প্রদত্ত সূত্র ও তথ্য অবলম্বনে প্রবন্ধ রচনা কর ।


গ) নীরেন্দ্রনাথ চক্রবর্তী
ঘ) নেতাজী সুভাষ চন্দ্র বোস
চ) গিরিশ চন্দ্র ঘোষ
ছ) অমিয়ভূষন মজুমদার