Black hole: মিলে যাচ্ছে আইনস্টাইনের পূর্বাভাস ! দুটি সুপারম্যাসিভ ব্ল্যাক হোল মুখোমুখি- বিরাট পরিবর্তনের আশঙ্কা

Astronomical event: Two supermassive black holes are on the verge of colliding, there may be a change in the time cycle of space

Black hole






দুটি সুপারম্যাসিভ ব্ল্যাক হোল (Black hole) মহাকাশে মুখোমুখি সংঘর্ষের দ্বারপ্রান্তে রয়েছে। তাদের সংঘর্ষে স্থান-কাল চক্রে একটি বড় পরিবর্তন ঘটাবে বলে আশা করা হচ্ছে। ব্ল্যাক হোল PKS 2131-021 পৃথিবী থেকে প্রায় 900 মিলিয়ন আলোকবর্ষ দূরে।



নাসার একটি বিবৃতি অনুসারে, উভয়ই গত 100 মিলিয়ন বছর ধরে ক্রমাগত একে অপরের দিকে এগিয়ে চলেছে। এখন দুজনেই বাইনারি কক্ষপথে এসেছে। 

বিজ্ঞানীদের মতে, দুটি Black hole প্রতি দুই বছরে একবার একে অপরের চারপাশে ঘোরে। 'অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটার্স'-এ প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, ১০ হাজার বছর পর দুটি ব্ল্যাক হোল একে অপরের সঙ্গে মিশে যাবে। তাদের সংঘর্ষ থেকে নির্গত মহাকর্ষীয় তরঙ্গ স্থান সময়ের চক্র পরিবর্তন করতে পারে।

Black hole




মহা বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন মহাকাশ-কালের পরিবর্তনের পূর্বাভাস দিয়েছিলেন। ব্ল্যাক হোল, যাকে বৈজ্ঞানিক ভাষায় সুপারম্যাসিভ বলা হয়, আমাদের সূর্যের চেয়ে অনেক গভীর, ঘন এবং কোটি গুণ বেশি শক্তিশালী এবং বড়। এগুলি সাধারণত সমস্ত ছায়াপথের মাঝখানে পাওয়া যায়। তবে ব্ল্যাক হোল কেন ছোট থেকে বড় হয় তার সঠিক কারণ এখনও মহাকাশ বিজ্ঞানীদের কাছে নেই। কিন্তু PKS 2131-021 এর গবেষণার ভিত্তিতে এটি সনাক্ত করা যেতে পারে।



PKS 2131-021 হল একটি বিশেষ ধরনের ব্ল্যাক হোল যাকে বলা হয় ব্লাজার। এটি এমন একটি ব্ল্যাক হোল  যা উচ্চ চার্জযুক্ত কণার একটি তরঙ্গ সরাসরি পৃথিবীর দিকে নিক্ষেপ করছে। এই জেটের উপাদান গরম গ্যাসের মাঝখানে থেকে গঠিত হয়। প্রবল মাধ্যাকর্ষণ বলের কারণে এই গ্যাস মহাকাশে বের হলে এটি একটি স্রোতে রূপ নেয়।

Black hole



2019 সালে, বিজ্ঞানীরা মহাবিশ্বে দূর থেকে আসা মহাকর্ষীয় তরঙ্গ সনাক্ত করেছিলেন। অনুমান করা হয়েছিল যে এই তরঙ্গগুলি দুটি তারকা সিস্টেমের একীকরণের ফলে সৃষ্ট হতে পারে। এর মধ্যে একটি সূর্যের চেয়ে 23 গুণ বড় এবং অন্যটি 2.6 গুণ বড় একটি ব্ল্যাকহোল ।



কোটি কোটি বছর আগে দুটি ব্ল্যাক হোলের সংঘর্ষ হয়েছিল। তখন আমাদের মহাবিশ্বের বয়স বর্তমান সময়ের তুলনায় অর্ধেক ছিল। এটি মহাকর্ষীয় তরঙ্গের সাহায্যে সনাক্ত করা হয়েছিল। এই দুটির মিলনের ফলে উৎপন্ন ব্ল্যাক হোলের ভর ছিল 150 সূর্যের সমান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ