মাধ‍্যমিক (madhyamik exam 2022) ও উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা (H.S. Exam) নিয়ে নয়া নির্দেশিকা, জানুন বিস্তারিত


মাধ‍্যমিক

WEST BENGAL MADHYAMIK EXAM, WEST BENGAL HIGHER SECONDARY EXAM

সামনের মাসেই রাজ‍্যের পড়ুয়াদের দুই গুরুত্বপূর্ণ পরীক্ষা মাধ‍্যমিক ও উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা। আর তার আগে নয়া নির্দেশিকা জারি করে একাধিক বিষয় স্পষ্ট করলো বোর্ড। একগুচ্ছ নয়া নির্দেশিকা জারি করে পশ্চিমবঙ্গ মধ‍্যশিক্ষা পর্ষদ (WBBSE) ও পশ্চিমবঙ্গ উচ্চ মাধ‍্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)।




নির্দেশিকায় মহামারি আইন কঠোরভাবে মানতে নির্দেশ দেওয়া হয়েছে। শুধু করোনা বিধিই নয় এর পাশাপাশি কিভাবে পরীক্ষা সম্পন্ন হবে, কিভাবে প্রশ্নপত্র বন্টন হবে, কিভাবে পরীক্ষার্থীরা পরীক্ষার হলে পরীক্ষায় বসবে প্রভৃতি নিয়েও জানানো হয়েছে ওই নির্দেশিকায়।




প্রসঙ্গত, সূচী মেনেই হবে মাধ‍্যমিক ও উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা। উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা হবে হোম সেন্টারেই এমনকি মাধ‍্যমিক পরীক্ষাও হোম সেন্টারে হওয়ার কথা জানা গিয়েছিল। কিন্তু সূত্রের খবর, মাধ‍্যমিক পরীক্ষা হোম সেন্টারে নাও হতে পারে। এদিকে, করোনা পরিস্থিতিতে পরীক্ষা পিছোনোর দাবি উঠলেও বর্তমান পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রনের কথা চিন্তা করে সূচি মেনেই পরীক্ষা হবে।




সংবাদসুত্রে জানা গেছে, পরীক্ষার্থীদের যে সমস্ত নিয়ম মানতে হবে-


১) আধাঘন্টা আগে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে হবে।

২) পরীক্ষার্থীদের মাস্ক এবং স্যানিটাইজার ব্যাবহার বাধ্যতামুলক। মাস্ক ছাড়া পরীক্ষাকেন্দ্রে ঢুকতে দেওয়া হবে না। স্কুলেও অতিরিক্ত মাস্ক ও স্যানিটাইজার রাখতে হবে।

৩) প্রত্যেক পরীক্ষার্থীকে নিজের পেন, পেন্সিল ব্যাবহার করতে হবে, একে অন্যের জিনিস শেয়ার করতে পারবে না।

৪) অন্য পরীক্ষার্থীর জল কিংবা খাদ্য খাওয়া যাবে না।

৫) পরীক্ষাকেন্দ্রে ঢোকার সময় স্যানিটাইজার ব্যাবহার করতে হবে।

৬) পরীক্ষা সমাপ্ত হওয়ার পর স্কুল স্যানিটাইজ করতে হবে।