রেল পরীক্ষাকে কেন্দ্র করে বিহারে বিশাল বিক্ষোভ, ট্রেনে আগুন


RRB NTPC Protest




পাটনা: প্রজাতন্ত্র দিবস উদযাপনের দিনে ছাত্রদের সহিংস বিক্ষোভে উত্তাল বিহার। বিহারে একটি যাত্রীবাহী ট্রেনে আগুন দেওয়া হয়েছে এবং একটি ট্রেনে পাথর দিয়ে আক্রমণ করা হয়েছে বলে জানা গিয়েছে। বহু পরিক্ষার্থীও আহত হয়েছেন বলে অভিযোগ। 




সরকার RRB NTPC পরীক্ষা স্থগিত করেছে এবং আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ সামাল দিতে একটি কমিটি গঠন করেছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব শিক্ষার্থীদের কাছে আইন না ভাঙার আবেদন করেছেন এবং তাদের আশ্বাস দিয়েছেন যে তাদের অভিযোগগুলি গুরুত্ব সহকারে সমাধান করা হবে।



মন্ত্রী বলেছেন-"আমি শিক্ষার্থীদের অনুরোধ করছি আইন তাদের হাতে না নেওয়ার জন্য। আমরা তাদের উত্থাপিত অভিযোগ এবং উদ্বেগগুলিকে গুরুত্ব সহকারে সমাধান করব," তিনি আরও বলেছেন যে, সমস্ত রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের চেয়ারম্যানদের ছাত্রদের উদ্বেগের কথা শুনতে, তাদের সংকলন করতে বলা হয়েছে এবং কমিটিতে পাঠানোর কথা বলেছেন। তিনি বলেন, "এই উদ্দেশ্যে একটি ইমেল তৈরি করা হয়েছে। কমিটি দেশের বিভিন্ন স্থানে গিয়ে অভিযোগ শুনবে।"

গয়াতে আজকের পরীক্ষার্থীদের বিক্ষোভে ট্রেনে আগুন ধরিয়ে দেওয়া হয়। পুলিশের একটি বিরাট বাহিনী বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছে।


RRB NTPC Protest




প্রসঙ্গত বিক্ষোভের সাথে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের নন-টেকনিক্যাল পপুলার ক্যাটাগরি (RRB-NTPC) পরীক্ষা 2021 জড়িত। শিক্ষার্থীরা রেলওয়ের দুই ধাপে পরীক্ষা অনুষ্ঠিত করার সিদ্ধান্তের বিরোধিতা করেছে, দাবি করেছে যে দ্বিতীয় ধাপটি তাদের জন্য অন্যায্য যারা প্রথমটি পাস করেছে। পর্যায়, যার ফলাফল 15 জানুয়ারী প্রকাশিত হয়েছিল। প্রায় 1.25 কোটি প্রার্থী পরীক্ষার জন্য আবেদন করেছিলেন যেগুলি 35,000টি লেভেল 2 থেকে লেভেল 6 পর্যন্ত 35,000 টিরও বেশি পদের জন্য বিজ্ঞাপন দিয়েছে, যার প্রারম্ভিক বেতন ₹19,900 থেকে ₹35,400 প্রতি মাসে। প্রায় 60 লক্ষ লোক এই পরীক্ষায় অংশ নিয়েছিল।

রেলওয়ে বিক্ষোভের পরে পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। যারা বিভিন্ন রেলওয়ে নিয়োগ বোর্ডের (RRBs) অধীনে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এবং যারা ব্যর্থ হয়েছেন তাদের অভিযোগগুলি পরীক্ষা করার জন্য এটি একটি উচ্চ-স্তরের কমিটিও গঠন করেছে।

রেল মন্ত্রক টুইট করে জানিয়েছেন- "এনটিপিসি CBT-1 ফলাফল নিয়ে প্রার্থীদের উদ্বেগগুলি দেখার জন্য রেলওয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করেছে৷ প্রার্থীরা 16 ফেব্রুয়ারি 2022 পর্যন্ত কমিটির কাছে তাদের অভিযোগ জমা দিতে পারেন।