saraswati puja সরস্বতী পূজার আগে কুল খেতে নেই ! কিন্তু কেন? 

সরস্বতী পূজার আগে কুল



সামনেই সরস্বতী পূজা। এদিকে গাছেও কুল (Indian jujube) । কিন্তু খাওয়া বারণ। অন্তত বড়রা তো তাই বলে। সরস্বতী পূজার আগেই কুল খেতে নেই। পূজার আগে কুল খেলে বিদ্যার দেবী রুষ্ঠ হন এমনটাই লোকশ্রুতি বা লোক বিশ্বাস। কিন্তু কেন এমন বিশ্বাস তা জানেন কি?




শাস্ত্রজ্ঞরা বলেন সরস্বতী পূজার আগে কুল না খাওয়া কোনো ধর্মীয় বিধান নয়। এমন কোনো কথাও নেই যে পূজোর আগে কুল খেয়ে ফেললে মা রাগ করবেন এবং বিদ্যে-বুদ্ধি কমিয়ে দেবেন। আসলে এটা বাঙালি রীতির একটি অভিন্ন অংশ। এককথায় লোকাচার।




তবে কেন এমন লোকাচার? কি কারনে এমন কথা বলা হয়? কারণটা খুব সুন্দর।




যুগ যুগ ধরে বাঙালি নতুন ফসল ঘরে তুললে , তা গৃহদেবতাকে না নিবেদন করে গ্রহণ করে না। যেহেতু আমাদের সকল পার্বনই ঋতু ভিত্তিক তাই অনেক সময় দেখা যায় যে , সেই ঋতুভিত্তিক ফসল গুলো ওই নিৰ্দিষ্ট ঋতুতে পূজিত দেবতাকে নিবেদন করা হয়। যেমন : নবান্নে নুতন ধানের পিঠা পুলি লক্ষ্মী মাতাকে নৈবেদ্য এ দেয়া হয়।




কুল শীতকালীন ফল। মাঘ মাসে মা সরস্বতী পূজিত হন।মায়ের প্রথম পূজারী শিক্ষার্থীরা। তাই তারা ভক্তিবশেই মা সরস্বতীকে নিবেদিত কুলই সর্বাগ্রে প্রদান করে। মা গ্রহণের পূর্বে তাই তারা কুল খায় না। এটা আসলে মা সরস্বতীর প্রতি শ্রদ্ধার প্রকাশ। কোনো কুসংস্কার নয়।




এছাড়াও অনেকে মনে করেন প্রাকৃতিক কারনেই সরস্বতী পূজার আগে কুল খাওয়া বারণ। তারা বলেন- প্রত্যেক উৎসব বা পুজাপার্বনের দিন নির্ধারনের পেছনে আছে, সূর্য্য, চন্দ্র ও গ্রহ নক্ষত্রের অবস্থান যার দ্বারা আমাদের মানসিক অবস্থার পরিবর্তন হতে থাকে। তেমনি আমাদের পরিবেশ ও আবহাওয়াও প্রভাবিত এবং এর জন্যই আলাদা সময়ে, আলাদা উৎসব পালিত হয়, আর তাতে আলাদা উপাদান ও আলাদা প্রসাদ হয়। কুল খাওয়া সাস্থ্যের জন্য অতিব ভালো। এটি থাইরয়েডের জন্য বিশিষ্ট ঔষধ। কিন্তু বসন্ত পঞ্চমীর সময়ের পর এর গুন ভালো, তার আগে নয়। মানে তখনের নক্ষত্র আমাদের সুচক যে এখন এই ফল পরিপূর্ন রুপে সঠিক মাত্রায় পেকেছে ও আমাদের জন্য শুভ।



তবে কেউ কেউ আবার বলেন এর পেছনে এক ধর্মীয় কাহিনীর কথা। সরস্বতী পূজার আগে বাঙালি রীতি অনুযায়ী কুল খাওয়া হয় না। এর একটি ধর্মীয় কারণ রয়েছে সেটি হল - একবার সরস্বতী দেবীকে তুষ্ট করতে মহামুনি ব‍্যসদেব বদ্রিকা আশ্রমে তপস‍্যা করছিলেন। তার তপস‍্যা স্থলে একটি কুল বীজ রেখে দিয়ে দেবী একটি শর্ত দেন। যতদিন না এই কুলবীজ অঙ্কুরিত হয়ে বড় গাছে নতুন কুল হবে, এবং সেই কুল পেকে ব‍্যসদেবের মাথায় পড়বে ততদিন দেবীর তপস‍্যা করতে হবে। ব‍্যসদেব এই শর্ত মেনে তপস‍্যা শুরু করেলেন। আর যেদিন নতুন কুল তার মাথায় পড়ে সেই দিনটি ছিল পঞ্চমী। তাই সরস্বতী পূজার আগে কুল খাওয়া হয় না।

এখন ভেবে দেখুন আপনি, সরস্বতী পূজার আগে কুল খাবেন না খাবেন না। কমেন্টে জানাবেন অবশ্যই।