স্কুল শিক্ষকের বিরুদ্ধে প্রাইভেট টিউশনের অভিযোগ, শিক্ষকের দাবী বিনামূল্যে পড়ানো তাঁর আইনত অধিকার

privet tuition

মধুসূদন রায়,ধূপগুড়িঃ গত দুবছর ধরে করোনায় বিপর্যস্ত জনজীবন। বিধি-নিষেধের গেরোয় বন্ধ হয়েছে বাজার ঘাট থেকে শুরু করে শিক্ষাপ্রতিষ্ঠান। সম্প্রতিক চলছে করোনার তৃতীয় ঢেউ। যার জেরে ছাত্রদের পঠন-পাঠন বন্ধ হয়েছে স্কুল কলেজ।


অভিযোগ, অথচ এইসময় আইনকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে রমরমিয়ে টিউশন পরিয়ে চলছেন ডাউকিমারী ডি এন হাই স্কুলের এক শিক্ষক। একদিকে করোনা অন্যদিকে স্কুলশিক্ষকদের টিউশন পড়ানো সরকারিভাবে বন্ধ করে দেওয়া হলেও সেই নিয়মকে তোয়াক্কা না করে স্কুলের পাশেই একটি ভাড়া বাড়িতে টিউশনি করাচ্ছেন ইংরেজি বিভাগের সেই শিক্ষক।


জানা যায়, তার বাড়ি ধুপগুড়ি ব্লকের কালীরহাট এলাকায়। বেশ কিছুদিন আগে তিনি মিউচুয়াল ট্রান্সফার নিয়ে ডাউকিমারী দিনোনাথ উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা যোগদান করেন। তারপর থেকেই নিয়মিত টিউশন পরিয়ে চলেছেন সরকারি বিধি-নিষেধকে অমান্য করে।


ঘটনাটি নজরে আসার পরেই নড়েচড়ে বসে প্রাইভেট টিউটর ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সদস্যরা। তারা ঐ শিক্ষকের টিউশন বন্ধের দাবিতে ডাউকিমারী স্কুলের প্রধান শিক্ষকের কাছে একটি ডেপুটেশন পেশ করেন। কিন্তু কাজের কাজ হয়নি কিছুই। নিজের সিদ্ধান্ত থেকে অনর থেকেছেন ওই শিক্ষক।


বুধবার ঐ শিক্ষকের টিউশন পড়ানোর ব্যাপারে সরব হয়ে ওঠেন সংগঠনের শিক্ষকরা। এদিন তারা ঐ শিক্ষকের কাছে টিউশন পড়ানোর ব্যাপারে জানতে চাইলে তিনি তাদের সাথে দুর্ব্যবহার করেন বলে অভিযোগ। পরবর্তীতে পড়ুয়াদের দিয়ে পথ অবরোধ করানো হয় বলে ওই শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ।


ঐ শিক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হোক এমনটাই দাবি জানিয়েছেন প্রাইভেট টিউটর ওয়েলফেয়ার অর্গানাইজেশনের শিক্ষকরা।


তবে সেই শিক্ষক জানিয়েছেন, তিনি বিনামূল্যে ছাত্রদের পড়ান। যে কেউ তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে পারেন। এছাড়াও তিনি যে বাড়িতেও ২০০ জন ছাত্রকেও পড়ান তা সাংবাদিকের সামনে জোর গলায় জানিয়েছেন। শিক্ষকের আরও দাবী  বিনামূল্যে পড়ানো তাঁর আইনত অধিকার । 


একটি মন্তব্য পোস্ট করুন

6 মন্তব্যসমূহ

thanks