Ayuraksha kit



নয়াদিল্লি: ভারতের কোভিড -19 কেস বাড়তে থাকায়, আয়ুশ মন্ত্রক (Ayush Ministry) বুধবার শরীরের প্রাকৃতিক প্রতিরক্ষা শক্তি বাড়ানোর উপায় হিসাবে একটি সংশোধিত নির্দেশিকা (guidelines for treatment) প্রকাশ করেছে। সদ্য প্রকাশিত নথিতে, মন্ত্রক বলেছে যে এটি COVID-19-এর বিরুদ্ধে অনাক্রম্যতা এবং প্রফিল্যাক্সিস উন্নত করার জন্য আয়ুশ (Ayush Ministry) প্রিমিয়ার গবেষণা এবং চিকিৎসা প্রতিষ্ঠানগুলির সাথে সহযোগিতা করেছে।




সংশোধিত নির্দেশিকাগুলি চ্যাবনপ্রাশ (chyawanprash) (প্রতিদিন 6 গ্রাম), আয়ুষ কোয়াথ (ayush kwath), সামশানি বটি (samshani vati) এবং অনু টেল (for nasal application) সহ একটি "আয়ুরক্ষা কিট" (Ayuraksha kit) ব্যবহারের সুপারিশ করেছে। ভেষজ চা বা তুলসী, দারুচিনি, শুকনো আদা, গুড় বা মোনাকো ফল ব্যবহার করে তৈরি করা হার্বাল চা পানেরও পরামর্শ দেওয়া হয়েছে।




"গুডুচি ঘান ভাটি 500 মিলিগ্রাম (Guduchi Ghan Vati 500 mg) প্রতিদিন দুবার খাওয়ার পর হালকা গরম জলের সাথে, অশ্বগন্ধা ট্যাবলেট 500 মিলিগ্রাম (Ashwagandha tablet 500 mg) প্রতিদিন দুবার খাওয়ার পরে হালকা গরম জলে খাওয়ার পরামর্শও দেওয়া হয়েছে নতুন সংশোধিত বিজ্ঞপ্তিতে।

মন্ত্রক বেশ কয়েকটি ওষুধের কোথাও বলেছে যা COVID-19 পজিটিভ ব্যক্তিদের সহায়তা করতে পারে। এর মধ্যে রয়েছে:




1. আয়ুষ 64 (500 মিলিগ্রাম দিনে দুবার) - এই ওষুধটি কোন উপসর্গ এবং হালকা উপসর্গ নেই এমন রোগীদেরও উপকার করতে পারে।

2. কাবাসুর কুদিনীর ঔষধ (দিনে দুইবার 5 গ্রাম) - এটি জলে ফুটিয়ে সেবন করা যেতে পারে।