শৈশব বাঁচাতে অবিলম্বে স্কুল খোলা উচিত, স্কুল খোলার দাবিতে সরব শুভেন্দু অধিকারী 


Subhendu Adhikary




বহুদিন ধরে স্কুলের পঠন পাঠন বন্ধ। মাঝখানে নবম থেকে দ্বাদশের ক্লাস আরম্ভ হয়েও বন্ধ হয়ে যায়। এরপর ফের আরম্ভ হলেও নতুন করে করোনার জেরে এবছরের শুরু থেকেই বন্ধ স্কুল। আর স্কুল খোলার দাবিতে হাইকোর্টে জনস্বার্থ মামলা জমা পড়েছে। এরপর স্কুল খোলা নিয়ে (School Reopen) কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) দায়ের দ্বিতীয় জনস্বার্থ মামলা।




এদিকে মহারাষ্ট্র, কর্ণাটকের মতো বাংলাতেও স্কুল খুলে দেওয়ার দাবি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। শৈশবকে বাঁচাতে অবিলম্বে স্কুল খোলা উচিত বলে মন্তব্য শুভেন্দুর।




শুভেন্দু অধিকারী বলেছেন, স্কুল বন্ধ থাকায় ছেলে-মেয়েদের , বিশেষ করে, কৃষক ও দরিদ্র পরিবারের ছেলেমেয়েদের ক্ষতি হচ্ছে। গ্রামের মেয়েরা গাড়ি থামিয়ে স্কুল খোলার কথা বলছে। গ্রামের, বিশেষ করে, দরিদ্র পরিবারের ছেলেমেয়েদের কাছে ট্যাব বা ল্যাপটপ নেই, অনলাইনে পড়াশোনার সুবিধা নেই। ফলে অনেকের পড়াশোনার সুযোগ নেই। দু বছর স্কুল বন্ধ থাকায় কার্যত সব ভুলিয়ে দেওয়া হয়েছে। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, এখন অ-আ থেকে শুরু করতে হবে।




বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেছেন, মহারাষ্ট্র ও কর্ণাটকের মতো এ রাজ্যেও স্কুল খোলা হোক। যেভাবে ওই রাজ্যগুলিতে একদিন অন্তর, অল্প সংখ্যক পড়ুয়া নিয়ে স্কুল হচ্ছে, সেটা এখানেও হোক। তিনি আরও বলেছেন, একটা প্রজন্ম চাকরি না পেয়ে শেষ হয়ে গেছে। এবার স্কুলে যেতে না পেরে পড়ুয়াদের একটা বড় অংশ বড় ক্ষতির মুখে পড়েছে।