PhD ভর্তির জন্য UGC NET এবং UG/PG ভর্তির জন্য CET - বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন UGC

UGC NET




বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিকে (Central Universities) 2022-23 শিক্ষাবর্ষ থেকে বিভিন্ন স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি (postgraduate degree) কোর্সে ভর্তির জন্য সাধারণ প্রবেশিকা পরীক্ষা বা সিইটির জন্য প্রস্তুতি নিতে বলেছে। কমিশন আরও বলেছে যে পিএইচডি প্রোগ্রামের (PhD programme) জন্য সম্ভব হলে UGC NET পরীক্ষার ভিত্তিতে করতে হবে ।




কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির জন্য কেন্দ্রীয় যোগ্যতা পরীক্ষা বা (CET) কমপক্ষে 13টি ভাষায় জাতীয় পরীক্ষা সংস্থা দ্বারা পরিচালিত হবে। প্রাইভেট এবং অন্যান্য ডিমড বিশ্ববিদ্যালয়গুলিকেও ভর্তির জন্য CET স্কোর বিবেচনা করার জন্য স্বাগত জানানো হয়েছে। সেন্ট্রাল ইউনিভার্সিটিগুলির জন্য CET এই বছর থেকে শুরু হওয়ার কথা ছিল কিন্তু মহামারীর কারণে পিছিয়ে দেওয়া হয়েছে।




সমস্ত বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরদের কাছে একটি চিঠিতে, UGC লিখেছে, "সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়কে 2022-2023 শিক্ষাবর্ষ থেকে সাধারণ প্রবেশিকা পরীক্ষার জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে৷ এই পরীক্ষাগুলি ন্যূনতম 13টি ভাষায় পরিচালিত হবে৷ যা NTA ইতিমধ্যে JEE এবং NEET পরীক্ষা পরিচালনা করছে।"




চিঠিতে আরও বলা হয়েছে, "ইচ্ছুক রাজ্য/বেসরকারি বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় হিসাবে গণ্য করা সাধারণ প্রবেশিকা পরীক্ষাও গ্রহণ করা যেতে পারে।" জাতীয় শিক্ষানীতি, NEP 2020 অনুসারে পরিবর্তনগুলি প্রস্তাব করা হয়েছে।




NEP 2020 দেশের সব বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য কেন্দ্রীয় পরীক্ষার প্রস্তাব করেছিল, যাতে বোর্ড পরীক্ষার ওপর নির্ভরতা কমে যায়। CET সমস্ত ছাত্রদের জন্য একটি অভিন্ন প্ল্যাটফর্ম প্রদান করবে বলেও আশা করা হচ্ছে। এটি এখন পরবর্তী বছরের শিক্ষার্থীদের জন্য অর্থাৎ 2022-23 শিক্ষাবর্ষ থেকে কার্যকর করা হবে বলে আশা করা হচ্ছে।