বিরল ও অবিশ্বাস্য আবিষ্কার! একটি ডিমের ভিতরে নিখুঁতভাবে সংরক্ষিত শিশু ডাইনোসরের জীবাশ্ম খুঁজে পেলেন বিজ্ঞানীরা  Scientists find baby dinosaur fossil perfectly preserved inside an egg

baby dinosaur fossil perfectly preserved inside an egg




একটি বিরল এবং শ্বাসরুদ্ধকর আবিষ্কারে, বিজ্ঞানীরা একটি ডিমের ভিতরে একটি জীবাশ্ম শিশু ডাইনোসর খুঁজে পেয়েছেন যা প্রায় 70 মিলিয়ন বছর আগের। এই সপ্তাহে জার্নাল iScience-এ প্রকাশিত, গবেষণার প্রধান লেখক বলেছেন যে এটি এখন পর্যন্ত পাওয়া ডাইনোসরের সবচেয়ে সম্পূর্ণ ভ্রূণ।



ডিমটি 2000 সালে চীনের একটি পাথর খনির কোম্পানি ইংলিয়াং গ্রুপ আবিষ্কার করেছিল। যাইহোক, প্রায় 72 থেকে 66 মিলিয়ন বছর আগের জীবাশ্ম ডিমের ভিতরে থাকা ভ্রূণটি বছরের পর বছর ধরে অচেনা ছিল। অবশেষে, ডিমের খোসা সামান্য ফাটল এবং ভিতরের ভঙ্গুর হাড়গুলি দৃশ্যমান হয়ে উঠল।

baby dinosaur fossil perfectly preserved inside an egg
একটি ডিমের ভিতরে নিখুঁতভাবে সংরক্ষিত শিশু ডাইনোসরের জীবাশ্ম খুঁজে পেলেন বিজ্ঞানীরা 



সম্প্রতি প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে বাচ্চা ডাইনোসর ডিম থেকে বেরিয়ে আসতে প্রস্তুত। তবে অজানা ঘটনার কারণে ডিম ফুটে ওঠার আগেই পুঁতে ফেলা হয়। গবেষণার লেখক, ক্যালগারি বিশ্ববিদ্যালয়ের জীবাশ্মবিদ ডার্লা জেলেনিটস্কি বলেছেন, "আমি আমার চোখকে বিশ্বাস করতে পারছিলাম না কারণ এটি এত নিখুঁতভাবে সংরক্ষিত।"



শিশু ডাইনোসরটিকে 'বেবি ইংলিয়াং' নামে ডাকা হয়েছে এবং এটি ওভিরাপ্টোরোসর নামে এক ধরনের। এগুলি ছিল পালকবিশিষ্ট থেরোপড যাদের দাঁতবিহীন, তোতাপাখির মতো ঠোঁট ছিল এবং মাঝে মাঝে বিস্তৃত ক্রেস্টও প্রদর্শন করতে পারত। ডাইনোসরের এই দলটি আধুনিক পাখির সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত, এবং 130 মিলিয়ন থেকে 66 মিলিয়ন বছর আগে বসবাস করেছিল।