নিউজিল‍্যান্ডের বিরুদ্ধে জয় দিয়েই T20-র নিয়মিত অধিনায়ক হিসেবে যাত্রা শুরু রোহিতের






নিউজিল‍্যান্ডের বিরুদ্ধে জয় দিয়েই T20-র নিয়মিত অধিনায়ক হিসেবে যাত্রা শুরু রোহিতের। ভারত সফরে এসেছে নিউজিল‍্যান্ড । আর প্রথম টি২০ ম‍্যাচেই নিউজিল‍্যান্ডকে হারিয়ে সিরিজে লিড নিল ভারত।




নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে টস জিতে ভারতের নতুন টি-২০ ক্যাপ্টেন রোহিত শর্মা প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান নিউজিল্যান্ডকে। নিউজিল্যান্ডের হয়ে ওপেন করতে নামেন মার্টিন গাপ্তিল ও ডারিল মিচেল। ভারতের হলে বোলিং শুরু করেন ভুবনেশ্বর কুমার।ভুবনেশ্বর কুমারের প্রথম ওভারের তৃতীয় বলে ডারিল মিচেলকে বোল্ড করেন ভুবি। ১৩.২ ওভারে মার্ক চাপম্যানকে বোল্ড করেন রবিচন্দ্রন অশ্বিন। ৬টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৫০ বলে ৬৩ রান করে সাজঘরে ফেরেন চাপম্যান। নিউজিল্যান্ড ১১০ রানে ২ উইকেট হারায়। ১৩.৫ ওভারে অশ্বিনের বলে এলবিডব্লিউ হন গ্লেন ফিলিসপ।  কোনো রান করতে পারেন নি তিনি। ১৭.২ ওভারে দীপক চাহারের বলে শ্রেয়স আইয়ারের হাতে ধরা পড়েন মার্টিন গাপ্তিল। ৩টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৪২ বলে ৭০ রান করে মাঠ ছাড়েন কিউয়ি ওপেনার। ১৯.৫ ওভারে মহম্মদ সিরাজের বলে বোল্ড হলেন রাচিন রবীন্দ্র। ১টি বাউন্ডারির সাহায্যে ৮ বলে ৭ রান করেন তিনি। নিউজিল্যান্ড নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৬৪ রান তুলেছে। 



ভারতের হয়ে ওপেন করতে নামেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। নিউজিল্যান্ডের হয়ে বোলিং শুরু করেন টিম সাউদি।১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৩ বলে ১৫ রান করে ষষ্ঠ ওভারে প্রথমবার বল করতে আসা মিচেল স্যান্টনারের বলে চাপম্যানের হাতে ধরা পড়েন রাহুল। ১৩.২ ওভারে ট্রেন্ট বোল্টের বলে রাচিন রবীন্দ্রর হাতে ধরা পড়েন রোহিত শর্মা। তিনি নিশ্চিত হাফ-সেঞ্চুরি হাতছাড়া করেন। ৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৩৬ বলে ৪৮ রান করে মাঠ ছাড়েন ভারত অধিনায়ক। ১৪.১ ওভারে লকি ফার্গুসনের বলে ছক্কা হাঁকিয়ে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন সূর্যকুমার যাদব ৪টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৩৪ বলে অর্ধশতরানের গণ্ডি টপকে যান। ১৬.৪ ওভারে ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হন সূর্যকুমার যাদব। ৬টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৪০ বলে ৬২ রান করে মাঠ ছাড়েন তিনি।১৮.৬ ওভারে সাউদির বলে বোল্টের হাতে ধরা পড়েন শ্রেয়স আইয়ার। ৮ বলে ৫ রান করেন তিনি। ১৯.২ ওভারে ডারিল মিচেলের বলে রাচিন রবীন্দ্রর হাতে ধরা পড়েন বেঙ্কটেশ আইয়ার। ১৯.৪ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১৬৬ রান তুলে জিতে যায়। মিচেলের বলে বাউন্ডারি মেরে ভারতকে জেতান ঋষভ পন্ত। তিনি ২টি বাউন্ডারির সাহায্যে ১৭ বলে ১৭ রান করে অপরাজিত থাকেন। ১ বলে ১ রান করেন অক্ষর প্যাটেল। এই জয়ের সুবাদে ভারত ৩ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে যায়।