দুয়ারে রেশন (Duare Ration) প্রকল্পে পরিকাঠামোর অভাবের অভিযোগ তুলে  খাদ্য সরবরাহ দপ্তরের (Food and Supplies Department) সামনে বিক্ষোভ রেশন ডিলারদের



দুয়ারে রেশন



রামকৃষ্ণ চ্যাটার্জী, আসানসোল: রাজ্যে তৃতীয় বারের জন্য ক্ষমতায় এসেই মানুষের বাড়ি বাড়ি রেশন পৌঁছে দিতে উদ্যোগী হয়েছে পশ্চিমবঙ্গ সরকার। সরকারের পক্ষ থেকে যে প্রকল্পের নাম দেওয়া হয়েছে দুয়ারে রেশন প্রকল্প। আর সেই দুয়ারে রেশন প্রকল্পের পরিকাঠামোর অভাবের অভিযোগ তুলে শুক্রবার আসানসোল ভগৎ সিং মোড়ে অবস্থিত জেলা খাদ্য সরবরাহ দপ্তরের সামনে বিক্ষোভ দেখালো রেশন ডিলাররা। 

দীর্ঘক্ষণ ধরে চলে রেশন ডিলারদের এদিনের এই বিক্ষোভ। আর এই বিক্ষোভ প্রসঙ্গেই এদিন রেশন ডিলাররা জানান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি যে দুয়ারে রেশন প্রকল্প চালু করেছে আমরা তার মোটেও বিরোধিতা করছি না। কিন্তু এই দুয়ারে রেশন প্রকল্প চালুর ক্ষেত্রে কিছু পরিকাঠামোর অভাব রয়েছে। এমনকি দুয়ারে রেশন প্রকল্পটি পরীক্ষামূলক ভাবে চালু করা হলেও সেই টাকা এখনও হাতে পায়নি রেশন ডিলাররা। তাই অবিলম্বে সেই বকেয়া টাকা দিতে হবে এবং পরিকাঠামোর উন্নয়ন করতে হবে এই প্রকল্পের জন্য। 

এদিকে জানা গেছে চার জন রেশন ডিলার কে সাসপেন্ড করার প্রতিবাদে অনুষ্ঠিত হয় এদিনের এই শান্তি পূর্ণ বিক্ষোভ। আর এই বিক্ষোভ প্রসঙ্গেই এদিন রেশন ডিলারদের পক্ষ থেকে মনোজ অধিকারী জানান, আমরা সরকারি নির্দেশ অনুযায়ী হেড অব দ্যা ফ্যামিলির যে কোন একজনের বায়োমেট্রিক নিয়ে রেশনের খাদ্য সামগ্রী প্রদান করছি। কিন্তু এর মধ্যে কেউ এমন রয়েছে যারা বৃদ্ধ, কেউবা প্রেগনেন্ট মহিলা। কিম্বা কম বয়সি হওয়ার কারণে তাদের সমস্যায় পড়তে হচ্ছে। এই কারণে রেশন নিতে আসা গ্রাহকদের সঙ্গে আমাদের একটা অসন্তোষের সৃষ্টি হচ্ছে। আমরা রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে চিঠি মারফত জানিয়েছি। আর আমরা সরকারি আধিকারিকের কাছে এই বিষয় টি নিয়ে এসেছিলাম কিন্তু তিনি না থাকায় ওনার সঙ্গে দেখা হয় নি।