New Variant: করোনার নয়া প্রজাতির (South Africa Covid Variant) আতঙ্ক ছড়াচ্ছে সমগ্র বিশ্বে 

South Africa Covid Variant
pic source la angels



করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মাঝেই করোনার নয়া প্রজাতি (Covid New Variant) দুশ্চিন্তার কারন হয়ে উঠেছে। সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ভেরিয়ান্ট পাওয়ায় দক্ষিণ আফ্রিকা থেকে বিমান আসা বন্ধ করে দিয়েছে ফ্রান্স।


করোনার এই নয়া প্রজাতি আগের চেয়ে অনেক বেশি জিনের পরিবর্তন ঘটাতে সক্ষম। ফলে করোনার নতুন এই প্রজাতির জেরে দক্ষিণ আফ্রিকা জুড়ে ছড়িয়েছে আতঙ্ক।


দক্ষিণ আফ্রিকা (South Africa) থেকে যাতে কোনও বিমান ফ্রান্সে প্রবেশ করতে না পারে, সে বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে বলে জানান ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী। পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের (EU) সঙ্গে এ বিষয়ে কথা বলা হচ্ছে। ইউরোপের প্রত্যেকটি দেশ এ বিষয়ে কী পদক্ষেপ গ্রহণ করে, সে বিষয়ে কথা বলা হচ্ছে বলে জানানো হয় ফ্রান্সের তরফে।

দক্ষিণ আফ্রিকার বিশেষজ্ঞরা ইতিমধ্যেই করোনার নতুন প্রজাতি নিয়ে সে দেশের মানুষকে সতর্ক করেছেন। তবে হংকং এবং বৎসোয়ানা থেকে যাঁরা সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় যান, তাঁদের কয়েকজনের শরীরে কোভিডের (COVID 19) এই নতুন প্রজাতির সন্ধান মেলে বলে খবর। যার জেরে গোটা দক্ষিণ আফ্রিকার জুড়ে ছড়িয়েছে আতঙ্ক।

তবে ভারত কী পদক্ষেপ করবে, সে বিষয়ে অপেক্ষা করতে হবে এবং পরিস্থিতি খতিয়ে দেখতে হবে। সংবাদ সংস্থা ANI কে এমনটাই জানিয়েছেন এইমসের  চিকিৎসক সঞ্জয় রাই। 


চিকিৎসক সঞ্জয় রাই জানান, করোনার নয়া প্রজাতির উপর টিকা কতটা প্রভাব ফেলছে, তা খতিয়ে দেখতে হবে। করোনার এই প্রজাতি একেবারে নতুন। তাই অপেক্ষা করতে হবে এর প্রভাবের উপর। টিকার প্রভাব কাটিয়ে কোভিডের এই প্রজাতি যদি প্রভাব দেখাতে শুরু করে, তাহলে তা বিপদজনক বলে মন্তব্য করেন এইমসের (AIIMS) এই চিকিৎসক।