অনলাইন লেনদেনের সময় আপনার টাকা নিরাপদ রাখতে চান? এই পদক্ষেপগুলি অনুসরণ করুন



অনলাইন লেনদেন দীর্ঘকাল ধরে চলে আসছে এবং যদিও এটি আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে উঠেছে, তবুও আমরা ভুল করতে পারি। আপনার ব্যাঙ্ক অ্যাপের মাধ্যমে যেকোন ব্যক্তির কাছে অর্থ স্থানান্তর করার সময়, আমরা সিস্টেমে যে তথ্য প্রদান করছি সে সম্পর্কে একজনকে সর্বদা সতর্ক থাকতে হবে যাতে পরিমাণটি ব্লক না হয় বা পরিবর্তে অন্য কাউকে পাঠানো না হয়।



অনলাইন লেনদেন করার সময় এখানে কিছু বিষয় মাথায় রাখতে হবে:


- আমরা যখন আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা ট্রান্সফার করি তখন আমরা NEFT, IMPS এবং RTGS এর মত মাধ্যম ব্যবহার করি। আমাদের তিনটি মাধ্যমের অর্থ বুঝতে হবে যাতে কোন বিলম্ব ছাড়াই প্রয়োজনের সময় অর্থ স্থানান্তর করা হয়।


NEFT: ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (NEFT) হল অনলাইন ফান্ড ট্রান্সফারের একটি মোড যেখানে টাকা 24 ঘন্টার মধ্যে সারা ভারতে ব্যাঙ্কগুলির মধ্যে স্থানান্তর করা হয়। উল্লেখযোগ্যভাবে, একজন গ্রাহককে অন্য পক্ষের কাছে তহবিল স্থানান্তর করতে সক্ষম হওয়ার জন্য একটি ব্যাঙ্ক শাখাকে NEFT-সক্ষম হতে হবে।


IMPS: তাৎক্ষণিক অর্থপ্রদান পরিষেবা (IMPS) হল একটি তাত্ক্ষণিক আন্তঃব্যাঙ্ক ইলেকট্রনিক তহবিল স্থানান্তর পরিষেবা যা মোবাইল ফোনের মাধ্যমে পরিচালিত হয়। এই পরিষেবাটি ব্যবহার করার সময় অর্থ অবিলম্বে স্থানান্তরিত হয়।



RTGS: রিয়েল-টাইম গ্রস সেটেলমেন্ট ট্রান্সফারের অনুরোধ পাওয়ার সাথে সাথেই লেনদেন করার অনুমতি দেয়। প্রক্রিয়াটি রিয়েল-টাইম ভিত্তিতে হয় এবং সুবিধাভোগী অনুরোধের 30 মিনিটের মধ্যে অর্থ গ্রহণ করে।


- একটি আর্থিক অ্যাপ থেকে অর্থ স্থানান্তর করার সময়, সর্বদা নিশ্চিত করুন যে আপনার তালিকায় যোগ করা ফোন নম্বরটি সঠিক এবং কোনও ভুল সংখ্যা নেই এবং সমস্ত নম্বর সঠিক।


আপনার ব্যাঙ্ক অ্যাপে একজন সুবিধাভোগী যোগ করার সময়, নিশ্চিত করুন যে সেই ব্যক্তির সঠিক অ্যাকাউন্ট নম্বরে আপনার পাঞ্চ রয়েছে। আপনি যদি এটি ভুল করেন তবে অ্যাকাউন্টটি নিবন্ধিত নাও হতে পারে।



IFSC কোড দুই বা তিনবার চেক করতে ভুলবেন না। যেহেতু এটি বর্ণমালা এবং সংখ্যার সংমিশ্রণ, এটি বেশ বিভ্রান্তিকর হতে পারে। উল্লেখযোগ্যভাবে, প্রতিটি ব্যাঙ্কের প্রতিটি শাখার জন্য আলাদা আলাদা IFSC কোড রয়েছে। নিশ্চিত করুন যে আপনি আপনার শাখার সাথে সম্পর্কিত সিস্টেমে সঠিক IFSC কোড রেখেছেন।