'শীতকাল কবে আসবে সুপর্ণা'-সুপর্ণা না জানলেও আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছে। শীতকাল  (Winter) চলে এসেছে রাজ্যে।

Winter



৪ দিনে নেমেছে ৪ ডিগ্রি তাপমাত্রা। এবার শুষ্ক হতে শুরু করেছে বাংলার আবহাওয়া। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আপাতত বঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। ফলে ধীরেধীরে নামছে রাতের তাপমাত্রা।


হালকা শীতের আমেজ ভোরবেলায় বেশ ভালোভাবেই অনুভূত হচ্ছে। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, রবিবার রাত থেকে আরও নামবে তাপমাত্রার পারদ। রাতে ও সকালে শীতের আমেজ আরও বেশি করে অনুভূত হবে। তবে জাঁকিয়ে শীত পড়ার কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। তবে, কলকাতায় ৪ দিনে নেমেছে ৪ ডিগ্রি তাপমাত্রা।


কালীপুজো ও ভাইফোঁটা পর্যন্ত মনোরম আবহাওয়া অনুভূত হবে। হাওয়া অফিস জানিয়েছে, সকালে আংশিক কুয়াশা থাকবে রাজ্যের প্রায় প্রতিটি জেলায়। তবে, সোমবার ও মঙ্গলবার দার্জিলিং এবং সিকিমে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে।


এদিকে পশ্চিমের জেলা গুলিতে শীতের আমেজ আরও বেশি করে অনুভূত হবে। রবিবার থেকে রাতের তাপমাত্রা কমতে পারে গোটা বাংলাজুড়েই। যার জেরে সকালের শীতের আমেজ আরও খানিকটা বাড়বে বলে অনুমান আবহাওয়াবিদদের।



হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েকদিনে রাতের তাপমাত্রা কিছুটা কমার ফলে শীতের আমেজ যেমন বাড়বে, একইসঙ্গে সকালের দিকে কুয়াশার দাপট বাড়বে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ বর্তমানে শ্রীলঙ্কা উপকূলের কাছাকাছি অবস্থান করছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এটি ক্রমশ পশ্চিম দিকে আরও এগিয়ে তামিলনাডু উপকূলের দিকে অগ্রসর হবে বলে জানা যাচ্ছে। এই নিম্নচাপ থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত একটি পূবালী অক্ষরেখা রয়েছে।