Puja Special বাটার বিরিয়ানির সহজ রেসেপি মৌসোনার বাঙালির হেঁশেলে 

Puja Special mousona ghosh


এখন বাঙালির মহা উৎসবের মাস । আর উৎসব মানেই প্রতিদিনের একঘেয়েমি কাটিয়ে একটু অন্য রকম জীবন যাপন। খাবার খাদ্যেও তার প্রভাব দেখা যায়। আর তাই এই উৎসবের আবহে বাড়িতেই বানিয়ে ফেলুন বাটার বিরিয়ানি খুব সহজেই। জি বাংলা খ্যাত মৌসোনা ঘোষ আজ আপনাদের জন্য বাঙালির হেঁশেলে নিয়ে এসেছে বাটার বিরিয়ানির একটি সহজ এবং দুর্দান্ত রেসেপি।



বাটার বিরিয়ানি

উপকরণঃ ১। এক কিলো দেরাদুন রাইস ২। এক কিলো চিকেন ৩। গোটা গরমমশলা ৪। পেঁয়াজ-রসুন-আদাবাটা-জিরাবাটা-কাচালংকা বাটা- ধনের গুড়ো- দুই চামচ আটা- ৪। লেবু ৫। সরিষার তেল ৬। ৫০০ গ্রাম বাটার ৭। টক দই ৮। টমেটো কুঁচি ৯। আলু ১০। তেজপাতা ১১। লবণ ১২। হলুদ ১৩। ডিমসেদ্ধ ১৪। কেশর ১৫। গোলাপ জল ১৬। কেওরার জল ১৭। বিরিয়ানি মশলা ১৮। দুধ (কেশর ভেজানোর জন্য)


প্রণালীঃ 

প্রথমে মাংস গুলোকে ভালো করে ম্যারিনেড করে নিতে হবে। ম্যারিনেড করার জন্য প্রথমে দু চামচ লেবুর রস, পাঁচ চামচ টক দই, পরিমাণমত লবণ, অল্প একটু হলুদ গুড়ো, পরিমাণ মত সরিষার তেল, জিরা- আদা- লঙ্কা বাটা, ধনেগুড়ো আর দুচামচ আটা ভালো করে মেখে ১ ঘন্টা রেখে দিন। এরই মধ্যে ঝড়ঝড়ে করে ভাত প্রস্তুত করে নিন। মনে রাখবেন, দু চামচ সাদা তেল ভাত করবার সময় গরম জলের মধ্যে দিয়ে দিতে হবে। তারপর কড়াইয়ে পরিমাণ মত সরিষার তেল গরম করে তারমধ্যে পেঁয়াজ কুঁচি, রসুন, টমেটো, আলু( যদি সম্ভব হয় আগেই আলু ভেজে রেখে দেবেন) দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে মেরিমেড করা মাংস গুলো কড়াইয়ে দিয়ে দিতে হবে। মাংস সেদ্ধ হলে অল্প একটু গরম জল দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নামিয়ে নিতে হবে।


এবার শুকনো গরম কড়াইয়ে চার-পাঁচটা তেজপাতা দিয়ে ভাঁজতে হবে তেলছাড়া। এরপর ৫০০ গ্রাম বাটার ওই শুকনো কড়াইয়ে তেজপাতার উপর দিয়ে দিতে হবে, এর মধ্যে গোটা গরম মশলা দিতে হবে। আগে থেকে কড়ে রাখা ভাত দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। ভাতের মধ্যে পরিমানমত একটু নুন দিতে হবে। কিছুক্ষণ নাড়াচাড়া করে ভাতটা নামিয়ে নিতে হবে। এবার একটি হাড়ি, বা যে কোন ঢাকনা দেওয়া পাত্রে প্রথমে ভাত-(লেয়ার করে) তারপর অল্প করে বিরিয়ানি মশলা উপর থেকে ছিটিয়ে দেবন। তারপর মাংস ও আলু গুলোকে সুন্দর করে সাজিয়ে দিতে হবে। এর উপর আবার কিছুটা ভাত দিয়ে মাংসটাকে চাপা দিয়ে দিতে হবে। তারপর আবার বিরিয়ানি মশলা উপর থেকে ছিটিয়ে দিতে হবে। এভাবে দুটো বা তিনটে লেয়ার করতে পারেন।


এবার দুধে ভিজিয়ে রাখা কেশর উপর থেকে চামচ দিয়ে একটু একটু করে ছিটিয়ে দিতে হবে, সাথে কেওড়ার জল- গোলাপ জল ইচ্ছে হলে দিতে পারেন। আর সাথে আগে থেকে সেদ্ধ করা ডিম দিয়ে দিন। এবার পাত্রটি ঢাকনা দিয়ে ভালো করে আটকে দিয়ে দশ মিনিট গ্যাসের ফ্লেম একদম কমিয়ে বিরিয়ানি দমে বসাতে হবে।


এভাবেই খুব সহজে তৈরি হয়ে যাবে আপনার পছন্দের একদম নতুন রেসিপি বাটার বিরিয়ানি।