PANDORA PAPERS: প্যান্ডোরা পেপারস কেস মাল্টি এজেন্সি গ্রুপ দ্বারা তদন্ত করা হবে, যার নেতৃত্বে থাকবে CBDT চেয়ারম্যান: Govt

pic source: ICIJ


প্যান্ডোরা পেপারস' সংক্রান্ত মামলাগুলি তদন্ত করা হবে এমনটাই খবর। CBDT- র সরকারী মুখপাত্র বলেন, 'প্যান্ডোরা পেপারস' সংক্রান্ত মামলাগুলি তদন্ত করা হবে। সরকার আজ নির্দেশ দিয়েছে যে প্যান্ডোরা পেপারস লিকের ক্ষেত্রে তদন্তের নেতৃত্ব দেবেন চেয়ারম্যান, CBDT। এছাড়াও, তদন্ত হবে, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এবং ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রতিনিধিদের নিয়ে।



ব্যবসায়ীদের সহ ৩০০ এরও বেশি ধনী ভারতীয়দের নাম 'প্যান্ডোরা পেপারস' এ স্থান পেয়েছে যা বিশ্বব্যাপী ধনী ব্যক্তিদের আর্থিক সম্পদ উন্মোচন করেছে, এমনকি অনেক ভারতীয় এই অভিযোগকে অস্বীকার করেছে। ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) 'প্যান্ডোরা পেপারস' উন্মোচন করেছিল, এটি ছিল অফশোর ডেটার সবচেয়ে বড় ফাঁস যা দাবি করেছিল ৩৫ বর্তমান এবং প্রাক্তন বিশ্বনেতাদের ধনী ও শক্তিশালী আর্থিক রহস্য উন্মোচন করেছে, ৩৩০ জনেরও বেশি রাজনীতিবিদ এবং ৯১ টি দেশ ও কেন্দ্র শাসিত অঞ্চলের সরকারি কর্মকর্তা এবং শিল্পী এবং খুনিদের একটি বিশ্বব্যাপী তালিকা।



একটি বিবৃতিতে, কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড (CBDT) বলেছে যে সরকার এটি নোট করেছে এবং সংশ্লিষ্ট তদন্তকারী সংস্থাগুলি এই ক্ষেত্রে তদন্ত করবে এবং আইন অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। CBDT, যা আয়কর বিষয়ে শীর্ষ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা বলেন, “সরকার আজ নির্দেশ দিয়েছে যে, প্যান্ডোরা পেপারস লিকের ক্ষেত্রে গণমাধ্যমে 'প্যান্ডোরা পেপারস' নামে প্রকাশিত হওয়া তদন্তগুলি সিবিডিটি, ইডি, আরবিআই, এফআইইউ -এর প্রতিনিধি থাকা সিবিডিটির চেয়ারম্যানের নেতৃত্বে মাল্টি এজেন্সি গ্রুপের মাধ্যমে পর্যবেক্ষণ করা হবে।



এই মামলাগুলির কার্যকর তদন্ত নিশ্চিত করার জন্য, সরকার প্রাসঙ্গিক করদাতা/সত্তা সম্পর্কিত তথ্য প্রাপ্তির জন্য বিদেশী এখতিয়ারগুলির সাথে সক্রিয়ভাবে জড়িত থাকবে। CBDT যোগ করেছে, "ভারত সরকার ও একটি আন্তঃসরকারি গোষ্ঠীর অংশ যা এই ধরনের ফাঁসের সাথে সম্পর্কিত কর ঝুঁকিগুলি কার্যকরভাবে মোকাবেলায় সহযোগিতা এবং অভিজ্ঞতা ভাগাভাগি নিশ্চিত করে।"


এতে আরও বলা হয়েছে, এখন পর্যন্ত গণমাধ্যমে মাত্র কয়েকজন ভারতীয়ের (আইনি সংস্থার পাশাপাশি ব্যক্তিদের) নাম এসেছে। এমনকি আইসিআইজে ওয়েবসাইট এখনও সমস্ত সংস্থার নাম এবং অন্যান্য বিবরণ প্রকাশ করেনি। আইসিআইজে -এর ওয়েবসাইট প্রস্তাব করে যে পর্যায়ক্রমে তথ্য প্রকাশ করা হবে এবং প্যান্ডোরা পেপারস তদন্তের সাথে সংযুক্ত কাঠামোগত ডেটা তার অফশোর লিকস ডেটাবেসে আসার দিনগুলিতেই প্রকাশ করা হবে।