Bangla Khobor আজ থেকে পরিবর্তন হচ্ছে একাধিক নিয়ম, জানুন বিস্তারিত


new rules




মিউচুয়াল ফান্ড এবং চেক বুক থেকে শুরু করে ডেবিট কার্ড পেমেন্ট পর্যন্ত, 1 অক্টোবর, 2021 সাল থেকে বেশ কয়েকটি প্রধান নিয়ম কার্যকর হবে। যেহেতু এই পরিবর্তনগুলি কার্যকর হবে, আপনাকে এই উল্লেখযোগ্য পরিবর্তনের উপর নজর রাখতে হবে যাতে কোনও বিভ্রান্তি অথবা ভবিষ্যতে অসুবিধা এড়ানো যায়। তাছাড়া, এই পরিবর্তনগুলি প্রত্যেকের দৈনন্দিন জীবনে কোনো না কোনোভাবে প্রভাব ফেলবে। এগুলি ছাড়াও, অটো-ডেবিট নীতি, এলপিজির দামগুলির মতো কিছু অন্যান্য পরিবর্তনও মাসের প্রথম দিনে কার্যকর হবে বলে আশা করা হচ্ছে। 1 অক্টোবর 2021 থেকে কী পরিবর্তন হবে তা এখানে দেখুন।




মিউচুয়াল ফান্ড বিনিয়োগ (Mutual Fund Investments): সেবি কর্তৃক জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, ৩৫ বছরের কম বয়সী কর্মচারী, যারা কোন বিভাগের প্রধান নন, তাদের বাধ্যতামূলকভাবে ১০% তাদের মিউচুয়াল ফান্ড স্কিমের ইউনিটে প্রথম বছরে বিনিয়োগ করতে হবে। সেবি বলেছে যে নতুন নিয়ম ২০২১ সালের ১ অক্টোবর থেকে কার্যকর হবে। সেবি আরও জানিয়ে দিয়েছে যে এটি দ্বিতীয় বছরে ১৫% এবং ১ অক্টোবর ২০২৩ থেকে,সমস্ত কর্মচারীদের বাধ্যতামূলকভাবে তাদের ক্ষতিপূরণের ২০% এই জাতীয় প্রকল্পে বিনিয়োগ করতে হবে।




চেক বই(Check book): এটি অবশ্যই উল্লেখ করা উচিত যে এলাহাবাদ ব্যাংক, ওরিয়েন্টাল ব্যাংক এবং ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়ার চেক বই ১ অক্টোবর ২০২১ থেকে অবৈধ হয়ে যাবে।




এটিএম পরিষেবা(ATM service): সূর্যোদয় স্মল ফাইন্যান্স ব্যাংক সম্প্রতি তার গ্রাহকদের জানিয়ে দিয়েছে যে এটি ১ অক্টোবর থেকে তার স্বয়ংক্রিয় টেলর মেশিন (এটিএম) বন্ধ করে দেবে। কর্মক্ষম কারণে, সূর্যোদয় ব্যাংকের এটিএমগুলি বন্ধ হয়ে যাবে ১ অক্টোবর ২০২১। যাইহোক, কেউ আপনার নগদ উত্তোলনের প্রয়োজনীয়তার জন্য অন্য যে কোন ব্যাংকের এটিএম -এ তাদের সূর্যোদয় ব্যাংকের এটিএম/ডেবিট কার্ড ব্যবহার করতে পারে, "সূর্যোদয় স্মল ফাইন্যান্স ব্যাংক তার ওয়েবসাইটে উল্লেখ করেছে



পেনশন নিয়ম (Pension rules): ডিজিটাল লাইফ সার্টিফিকেট সম্পর্কিত নিয়মাবলী ১ অক্টোবর ২০২১ থেকে পরিবর্তিত হবে এবং এটি ৮০ বছরের বেশি বয়সীদের জন্য প্রযোজ্য। নতুন নিয়ম অনুযায়ী, ৮০ বছরের বেশি বয়সী পেনশনাররা তাদের ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন জীবন প্রধান কেন্দ্র, যা ভারতের প্রধান ডাকঘরে অবস্থিত। তাছাড়া, তারা তাদের ডিজিটাল লাইফ সার্টিফিকেট ৩০ নভেম্বর ২০২১ পর্যন্ত জমা দিতে পারে।




ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড পেমেন্ট (Debit card, credit card payment): শুক্রবার থেকে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) জানিয়েছে যে অটো-ডেবিট নিয়মে পরিবর্তনগুলি কার্যকর হবে। উল্লেখযোগ্যভাবে, পরিবর্তনটি তাদের গ্রাহকদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ যারা তাদের পুনরাবৃত্ত লেনদেনের জন্য ডেবিট কার্ড ব্যবহার করেন। নতুন নিয়ম অনুসারে, সমস্ত পুনরাবৃত্ত লেনদেনের জন্য অতিরিক্ত প্রমাণীকরণের প্রয়োজন হবে। যাইহোক, ৫০০০ টাকার বেশি পেমেন্টের জন্য, প্রতিবার অর্থ প্রদানের সময় গ্রাহককে ওয়ান-টাইম পাসওয়ার্ড (ওটিপি) যাচাই করতে হবে।




এলপিজির দাম (LPG prices): প্রতি মাসে এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তিত হয়। যাইহোক, গ্রাহকরা ১ অক্টোবর থেকে তাদের রান্নার গ্যাস সিলিন্ডারে আরেকটি মূল্যবৃদ্ধি আশা করতে পারেন। এটি অবশ্যই উল্লেখ করা উচিত যে ভর্তুকিযুক্ত এলপিজি সহ সকল বিভাগে এলপিজি সিলিন্ডারের দাম ১ সেপ্টেম্বর প্রতি সিলিন্ডারে ২৫ টাকা বৃদ্ধি করা হয়েছিল। এটি ছিল তৃতীয় বৃদ্ধি দুই মাসের মধ্যে হারে।