Bangla Khobor খুশির খবর, বিধি নিষেধের মেয়াদ বাড়লেও পূজোর দিনগুলিতে রয়েছে ছাড়


lockdown




করোনার প্রকোপ থেকে বাঁচতে রাজ‍্যজুড়ে জারি রয়েছে কোভিড আচরন বিধি। তবে সামনেই উৎসব ফলে সাধারন মানুষদের চিন্তার শেষ নেই। এবছরও উৎসবে করোনা বিধি নিষেধ - যেন ভাটা পড়ে গেছে আনন্দে। কিন্তু এবার সুখবর শোনালো রাজ‍্য। পূজোর দিনগুলিতে করোনা বিধি নিষেধে রয়েছে কিছুটা ছাড়। বিধিনিষেধের মেয়াদ আরও একমাস বাড়ানো হলেও পুজোর দিনগুলোর জন্য রাশ আলগা করা হল নৈশ নিয়ন্ত্রণে।



রাজ্য সরকারের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ৩০ অক্টোবর পর্যন্ত গোটা রাজ্যে কোভিড নিয়ন্ত্রণে জারি বিধিনিষেধ জারি থাকবে। কিন্তু বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসবের কথা মাথায় রেখে ১০ থেকে ২০ই অক্টোবর নাইট কার্ফুর ক্ষেত্রে মিলল বিশেষ ছাড়। উৎসবের মরশুমের কথা মাথায় রেখে রাত ১১ টা থেকে ভোর ৫টা পর্যন্ত বাইরে বোরনোর ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা জারি থাকবে না বলেই জানিয়ে দিল রাজ‍্য। অর্থাৎ মহাপঞ্চমী থেকে লক্ষ্মী পুজো পর্যন্ত রাজ্যে নাইট কার্ফু নিষেধাজ্ঞা বহাল থাকবে না।




তবে রাজ‍্য সরকারের জারি করা বিবৃতিতে সকলকে কোভিড বিধি মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। মাস্ক পড়া, সামাজিক দূরত্ব বজায়, স‍্যানিটাইজার ব‍্যবহার করতে হবে। এবারের বিজ্ঞপ্তিতেও রাজ্যে লোকাল ট্রেন চালু নিয়ে কোনও নির্দেশ নেই। তাই আগের নির্দেশ অনুযায়ী, আরও একমাস রাজ্যে লোকাল ট্রেন চলাচল বন্ধই থাকবে।




আগামী ৬ অক্টোবর মহালয়া। আর ১০ অক্টোবর মহাপঞ্চমী। এবং ২০ অক্টোবর লক্ষ্মীপুজো। ফলে সরকারের দেওয়া নির্দেশিকা অনুসারে পঞ্চমী থেকে লক্ষ্মী পূজো পর্যন্ত রাতের বিধি নিষেধ শিথিল করায় বাঙালির রাত জেগে ঠাকুর দেখায় বাঁধা রইল না।