অধিনায়ক হিসেবে IPL-এ এক অনন্য রেকর্ড গড়লেন মহেন্দ্র সিং ধোনি

অধিনায়ক হিসেবে IPL-এ এক অনন্য রেকর্ড গড়লেন মহেন্দ্র সিং ধোনি


মহেন্দ্র সিং ধোনি



চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আইপিএল ২০২১-র সংস্করণে আজ ফের এক রেকর্ড গড়লেন। ছুঁয়ে ফেললেন এক অনন্য মাইলস্টোন।


IPL 2021 সংস্করণের দ্বিতীয় দফায় আরব আমিরশাহীতে রাজস্থান রয়ালসের বিরুদ্ধে ৩৭ তম ম্যাচে আবু ধাবিতে খেলতে নেমেই ক্যাপ্টেন হিসেবে ২০০ ম্যাচ খেলার নজির গড়লেন মহেন্দ্র সিং ধোনি। আইপিএল-র প্রথম থেকেই চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব দিয়ে আসছেন ভারতের প্রাক্তন অধিনায়ক ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনি।


ধোনি সব টি -টোয়েন্টি জুড়ে বিশ্বের সবচেয়ে অভিজ্ঞ অধিনায়ক। ২৯৫ টি ম্যাচে নেতৃত্ব দেওয়ার পর, তিনি ড্যারেন স্যামির সাথে দু'জন খেলোয়াড়ের মধ্যে একজন যিনি ২০০ টিরও বেশি টি -টোয়েন্টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন।


টি -টোয়েন্টি লিগের ইতিহাসে ধোনি অন্যতম সফল অধিনায়ক এবং আইপিএলের তিনটি শিরোপা এবং প্লে -অফের যোগ্যতার অবিশ্বাস্য রেকর্ড তার নামে। এমনকি আইপিএল ২০২১ মৌসুমেও, ধোনির সিএসকে প্রথম দল হিসেবে নিজেকে সেরা চারে স্থান নিশ্চিত করেছে, এখন পর্যন্ত ১১ টি ম্যাচের মধ্যে ৯ টিতে জিতেছে। আজ রাজস্থানের বিরুদ্ধে ১২ তম ম্যাচ খেলছে চেন্নাই।


ধোনি



আইপিএলে সিএসকে-র অধিনায়ক হিসেবে ধোনি যে ২০০ টি ম্যাচ খেলেছেন, সেগুলি থেকে তিনি মোট ১১৯ টিতে জিতেছেন এবং ৮০ টিতে হেরেছেন এবং একটি ফলাফলহীন অবস্থায় শেষ হয়েছে।জয়ের শতাংশের দিক থেকে, ধোনির অধিনায়কত্বে CSK ৬০.১০% ম্যাচে বিজয়ী হয়েছে।


ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ইতিহাসে অধিনায়কদের মধ্যে সেরা জয়ের শতাংশ (৬০.১০%) ধোনি (অধিনায়ক হিসেবে ন্যূনতম ৫০ টি ম্যাচ)। রোহিত শর্মা ৫৯.৫ জয়ের শতাংশ নিয়ে তার পাশে দাঁড়িয়েছেন। শচীন টেন্ডুলকার (৫৮.২), শেন ওয়ার্ন (৫৫.৫) এবং গৌতম গম্ভীর (৫৫.২) শীর্ষ পাঁচে জায়গা করে নেন।


২০০৮ সালে টি -টোয়েন্টি লিগের উদ্বোধনী মৌসুমে সিএসকে -র অধিনায়ক হওয়ার পর থেকে, ধোনি প্রায় পুরো সময় ধরেই দলের অধিনায়ক ছিলেন। যখন আইপিএল ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে সিএসকে আইপিএল থেকে সাময়িক বরখাস্ত হয়, তখন ধোনি রাইজিং পুনে সুপার জায়ান্টে যোগ দিয়েছিলেন।


প্রাথমিকভাবে, ঝাড়খণ্ডের বংশোদ্ভূত উইকেট-রক্ষক ব্যাটসম্যানকে ফ্র্যাঞ্চাইজির অধিনায়ক করা হয়েছিল কিন্তু পরে তিনি স্টিভ স্মিথের হাতে দায়িত্ব দিতে হয় কারণ আরপিএস ব্যবস্থাপনা ধোনির নেতৃত্বে যে ফলাফল পেয়েছিল তাতে সন্তুষ্ট ছিল না।


আইপিএল ২০১৮ মৌসুমে সিএসকে -র অধিনায়ক হিসেবে ফিরে এসে ধোনি তার ক্যারিয়ারে তৃতীয়বারের মতো শিরোপা জিতেছিলেন এবং ২০১৯ মৌসুমে ফাইনালে উঠেছিলেন। ২০২০ সালের একটি হতাশাজনক ফলের পর যেখানে লিগ পর্যায়েই সিএসকেকে বাদ পড়েছিল (টুর্নামেন্টের ইতিহাসে প্রথমবার), ধোনি আবারও ফ্র্যাঞ্চাইজিকে চার্টের চূড়ান্ত শীর্ষে নিয়ে আসছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ