Calcutta High Court on Durga Puja: দুর্গাপুজো নিয়ে নতুন নির্দেশিকা কলকাতা হাইকোর্টের


high court




গত বছর করোনা পরিস্থিতির জেরে সারা রাজ্যে পূজো মণ্ডপে ঢোকায় নিষেধাজ্ঞা জারি করে হাইকোর্ট। হাইকোর্টের সেই পদক্ষেপে সুফল মিলেছে বলে আগের বছরের নির্দেশ বহাল রাখার জন্য আদালতে আবেদন জানান জনৈক অজয়কুমার দে। কলকাতা হাইকোর্টে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চে শুনানিতে বিচারপতিরা রাজ্য সরকারের কাছে জানতে চান, গতবছর পুজোর সময় যে বিধিনিষেধ বহাল ছিল, তা এবছর বহাল রাখতে রাজ্যের কোনও আপত্তি আছে কি না? রাজ্যের তরফে কোনও আপত্তি নেই জানানোর পর হাইকোর্টের তরফে নির্দেশ দেওয়া হয়, এবারও করোনা সংক্রান্ত গতবারের বিধিনিষেধ মেনেই পুজো হবে।




আদালত জানিয়েছে, ‘ভ্যাকসিনের দু’টি ডোজ নিলে, তবেই মণ্ডপে ঢুকে অঞ্জলি দেওয়া যাবে। ভ্যাকসিনের দুটি ডোজ নিলে, তবেই সিঁদুর খেলায় অংশগ্রহণ করা যাবে।’ হাইকোর্ট আরও বলেছে, ‘ভ্যাকসিনের দু’টি ডোজ নিলেও মাস্ক পরা বাধ্যতামূলক। বড় প্যান্ডেলে একসঙ্গে সর্বাধিক ৬০ জন থাকতে পারবেন। ছোট মণ্ডপে একসঙ্গে সর্বাধিক ১৫ জন থাকতে পারবেন। নামের তালিকা আগে থেকে প্রস্তুত করতে হবে। নিয়ম না মানলে পুজোর অনুমতি বাতিল করতে পারে পুলিশ।’




এদিকে করোনা আবহে পূজো নিয়ে আলোচনা সেড়েছে কলকাতা পুলিশও। আলিপুর বডিগার্ড লাইন্সে এই বৈঠকে যোগ দেন কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র, অ্যাডিশনাল সিপি, জয়েন্ট সিপি, ডিসি, এসি পদমর্যাদার অফিসার, সব থানার আধিকারিক ও গোয়েন্দা বিভাগের অফিসার এবং ট্রাফিক পদস্থ আধিকারিকদের নিয়ে বৈঠকে যানজট ও ভিড় মোকাবিলায় কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে, তা নিয়ে আলোচনা হয়। যেহেতু মণ্ডপে প্রবেশে মানা তাই যানজট ও ভিড় নিয়ন্ত্রণকে মাথায় রেখে তৈরি হচ্ছে প্রশাসন।