IMPS Daily Transaction Limit to Be Increased: IMPS-এ দৈনিক লেনদেনের সীমা বাড়াচ্ছে Reserve Bank of India (RBI)





ভোক্তাদের জন্য একটি সুখবর, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) আজ চব্বিশ ঘন্টা ইমিডিয়েট পেমেন্ট সার্ভিসের (IMPS) লেনদেনের সীমা 5 লক্ষ টাকা বাড়ানোর প্রস্তাব দিয়েছে। “ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস (আইএমপিএস) বিভিন্ন চ্যানেলের মাধ্যমে তাত্ক্ষণিক ঘরোয়া ফান্ড ট্রান্সফার সুবিধা 24 × 7 প্রদান করে। আইএমপিএস সিস্টেমের গুরুত্ব এবং উন্নত ভোক্তাদের সুবিধার পরিপ্রেক্ষিতে, প্রতি লেনদেনের সীমা ২ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ করার প্রস্তাব করা হয়েছে, ”আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস শুক্রবার ঘোষণা করেছিলেন।


আইএমপিএস হল ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) কর্তৃক প্রদত্ত চব্বিশ ঘন্টা পরিষেবা। এটি ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং অ্যাপস, ব্যাঙ্ক শাখা, এটিএম, এসএমএস এবং আইভিআরএসের মতো বিভিন্ন চ্যানেলের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য।


আইএমপিএস ট্রান্সফারের সীমা প্রতি দিন


আইএমপিএস এর সুবিধা হল যে পরিষেবাটি ছুটির দিনেও পাওয়া যায়, নিরাপদ এবং নিরাপদ, সহজেই অ্যাক্সেসযোগ্য এবং সাশ্রয়ী এবং ব্যবহারকারীরা এসএমএসের মাধ্যমে ডেবিট এবং ক্রেডিট নিশ্চিতকরণ পায়।



8 অক্টোবর, 2021 তারিখের “Developmental and Regulatory Policies” – “Payment and Settlement Systems” -এর বিবৃতিতে আরবিআই "আইএমপিএসে লেনদেনের সীমা বাড়িয়ে 5 লক্ষ টাকা" উল্লেখ করেছে।আইএমপিএসে প্রতি লেনদেনের সীমা, যা 2014 সালের জানুয়ারি থেকে কার্যকর, বর্তমানে এসএমএস এবং আইভিআরএস ছাড়া অন্য চ্যানেলের জন্য ২ লাখ রুপি সীমাবদ্ধ।আরবিআই কর্তৃক প্রদত্ত বিবরণ অনুসারে এসএমএস এবং আইভিআরএস চ্যানেলের প্রতি লেনদেনের সীমা ৫০ হাজার টাকা।



দেশীয় পেমেন্ট লেনদেনের প্রক্রিয়াকরণে আইএমপিএস সিস্টেমের গুরুত্বের পরিপ্রেক্ষিতে, এসএমএস এবং আইভিআরএস ছাড়া অন্য চ্যানেলের জন্য প্রতি-লেনদেনের সীমা ২ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ করার প্রস্তাব করা হয়েছে, বিবৃতিতে আরবিআই জানিয়েছে।




এটি ডিজিটাল পেমেন্টে আরও বৃদ্ধি পাবে এবং গ্রাহকদের 2 লক্ষ টাকার বেশি ডিজিটাল পেমেন্ট করার জন্য একটি অতিরিক্ত সুবিধা প্রদান করবে। এই বিষয়ে প্রয়োজনীয় নির্দেশাবলী আলাদাভাবে জারি করা হবে, আরবিআই জানিয়েছে।