Nobel Peace Prize 2021: নোবেল শান্তি পুরস্কার পেলেন দুই সাংবাদিক 


Nobel Peace Prize 2021



নোবেল শান্তি পুরস্কার ২০২১ যৌথভাবে মারিয়া রেসা এবং দিমিত্রি আন্দ্রেইভিচ মুরাতভকে প্রদান করা হয়েছে "তাদের মতপ্রকাশের স্বাধীনতা রক্ষার প্রচেষ্টার জন্য, যা গণতন্ত্র এবং দীর্ঘস্থায়ী শান্তির পূর্বশর্ত।" শান্তি পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করে নরওয়েজিয়ান নোবেল কমিটির সভাপতি বেরিট রিস-এন্ডারসেন বলেছিলেন যে রেসা মতপ্রকাশের স্বাধীনতা ব্যবহার করে ক্ষমতার অপব্যবহার, সহিংসতার ব্যবহার এবং তার জন্মস্থান ফিলিপাইনে ক্রমবর্ধমান কর্তৃত্ববাদ প্রকাশ্যে এনেছেন।




২০১২ সালে, রেসা একটি ডিজিটাল মিডিয়া কোম্পানি প্রতিষ্ঠা করেন।তদন্তকারী সাংবাদিকতার স্বার্থে ডিজিটাল মিডিয়া কোম্পানি প্রতিষ্ঠা করেন তিনি। দিমিত্রি আন্দ্রেইভিচ মুরাতভ নোভাজা গাজেটা নামক সংবাদপত্র প্রতিষ্ঠাতা করেন রাশিয়ায়। নোবেল কমিটির মতে, আজ এই সংবাপত্রটি সেই দেশের সবচেয়ে স্বাধীন সংবাদপত্র। কয়েক দশক ধরে রাশিয়ায় 'ক্রমবর্ধমান চ্যালেঞ্জিং পরিস্থিতিতে' বাকস্বাধীনতা রক্ষা করতে যা বিরাট ভূমিকা নিয়েছে।




"মত প্রকাশের স্বাধীনতা এবং সংবাদপত্রের স্বাধীনতা ছাড়া, আমাদের সময়ে সফল হওয়ার জন্য জাতির মধ্যে ভ্রাতৃত্ব, নিরস্ত্রীকরণ এবং একটি উন্নত বিশ্ব ব্যবস্থা সফলভাবে প্রচার করা কঠিন হবে," রিস-এন্ডারসেন বলেছিলেন।