কৃষকদের জন‍্য সুখবর! মাসে পান ৩০০০ টাকা পেনশন PM Kisan Maandhan Yojana-র অধীনে


PM Kisan Maandhan Yojana




Pradhan Mantri Kisan Samman Nidhi (PM Kisan) কৃষকদের জন‍্য সুখবর। এখন, কৃষকদের বৃদ্ধ বয়সে আর্থিক সাহায্য দেওয়ার জন্য, সরকার পেনশন সুবিধা PM Kisan Maandhan Yojana শুরু করেছে। এর আওতায় কৃষকরা 3000 টাকা পর্যন্ত পেনশন পাবেন।




পিএম কিষাণ মানধন যোজনার আওতায়, কৃষকদের 60 বছর পরে পেনশন দেওয়া হবে। আরও গুরুত্বপূর্ণ, আপনি যদি পিএম কিষানের অ্যাকাউন্ট হোল্ডার হন তবে আপনার কোনও কাগজপত্রের প্রয়োজন হবে না। আপনার রেজিস্ট্রেশন সরাসরি PM Kisan Maandhan স্কিমে করা যাবে।




পিএম কিষাণ মানধন স্কিমের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, 60 বছর বয়সের পরে এই স্কিমের অধীনে পেনশনের বিধান রয়েছে। 18 বছর থেকে 40 বছর পর্যন্ত যে কোনও কৃষক এই প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। এর আওতায় কৃষক মাসিক 3000 টাকা পর্যন্ত পেনশন পান।




আবেদন করতে যেসব নথি প্রয়োজন:

১) আধার কার্ড ২) পরিচয়পত্র ৩) বয়স শংসাপত্র ৪) আয় শংসাপত্র ৫) মাঠের খসর খাতুনি ৬) ব্যাংক অ্যাকাউন্ট পাসবুক ৭) মোবাইল নম্বর ৮) পাসপোর্ট সাইজের ছবি




এই যোজনায়, নিবন্ধিত কৃষক বয়স অনুযায়ী মাসিক বিনিয়োগে ন্যূনতম মাসিক পেনশন 3000 টাকা বা বার্ষিক 36,000 টাকা পেনশন পাবেন। এর জন্য, কৃষকদের মাসিক বিনিয়োগ করতে হবে 55 টাকা থেকে 200 টাকা। একাউন্ট হোল্ডারের মৃত্যুর পর, স্বামী / স্ত্রী 50 শতাংশ পেনশন পাবেন। পারিবারিক পেনশনে শুধুমাত্র পত্নী অন্তর্ভুক্ত।



পিএম কিষান স্কিমের অধীনে, সরকার প্রতি বছর 6000 টাকা যোগ্য কৃষকদের প্রতি ২০০০ টাকার কিস্তিতে দেয়। এই পরিমাণ সরাসরি কৃষকের অ্যাকাউন্টে ছেড়ে দেওয়া হয়। যদি এর অ্যাকাউন্ট হোল্ডাররা পেনশন স্কিম PM কিষাণ মানধনে অংশগ্রহণ করে, তাহলে তাদের নিবন্ধন সহজেই করা যাবে। 


এছাড়াও, যদি কৃষক এই বিকল্পটি বেছে নেয়, তাহলে পেনশন স্কিমে প্রতি মাসে যা বিনিয়োগ করতে হবে তা এই 3 কিস্তিতে প্রাপ্ত পরিমাণ থেকে কেটে নেওয়া হবে। অর্থাৎ, এর জন্য পিএম কিষান অ্যাকাউন্টধারীকে পকেট থেকে টাকা বিনিয়োগ করতে হবে না।